Memory Boosting Foods

বার্ধক্যের আগেই স্মৃতি ফাঁকি দিতে শুরু করেছে? কোন ৩ খাবার খেলে ভুলে যাওয়ার সমস্যা কমবে?

রোজকার খাবারে এমন কিছু পুষ্টিগুণ রাখতে পারেন, যাতে মস্তিষ্ক সচল থাকবে। কোন খাবারগুলি স্মৃতিশক্তি ভাল রাখে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৪:১৩
Share:

দ্রুত গতির জীবনে অনেক সময়ে মাথা ঠিক মতো কাজ করে না। ছবি: সংগৃহীত।

সকালেই বন্ধুর সঙ্গে কথা হল, আর বিকেল গড়াতেই ভুলে গেলেন কী কথা হয়েছে। আবার রাতে ফিরে অফিসের দরকারি ফাইলটা কোথায় রেখেছেন, সেটাও বেমালুম ভুলে গিয়েছেন। দ্রুত গতির জীবনে অনেক সময়ে মাথা ঠিক মতো কাজ করে না। স্মৃতিও ফাঁকি দেয় অনেক সময়ে। মনে রাখার জন্য বেছে নিতে হয় স্মার্টফোনের অ্যালার্ম কিংবা রিমাইন্ডারের মতো নানা পথ। আবার ভুলে যাওয়ার সমস্যা দেখা দিলে অনেকেই সব কিছু খাতায় লিখে রাখেন। তবে যন্ত্রনির্ভর না হয়ে বরং মস্তিষ্কের যত্ন নেওয়া জরুরি। রোজকার খাবারে এমন কিছু পুষ্টিগুণ রাখতে পারেন, যাতে মস্তিষ্ক সচল থাকবে। কোন খাবারগুলি স্মৃতিশক্তি ভাল রাখে?

Advertisement

বাদাম এবং বীজ জাতীয় খাবার

বাদাম এবং বীজ জাতীয় খাবার ভিটামিন ই-র ভাল উৎস। সঠিক মাত্রার ভিটামিন ই মস্তিষ্কের কার্যক্ষমতা বজায় রাখে। স্মৃতিশক্তি উন্নত করতে নিয়ম করে খেতে পারেন ড্রাই ফ্রুটস। আখরোট, কাজু, পেস্তা, চিনা বাদাম এবং কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিলের বীজ স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

Advertisement

ওট্‌স

এতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। পেটের নানা সমস্যা দূর করে। শরীরে উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে ওট্স। নিয়মিত ওট্‌স খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে তো বটেই, সেই সঙ্গে স্মৃতিও ফাঁকি দিতে পারে না। ওট্‌স শিশুর মস্তিষ্কের বিকাশেও সাহায্য করে। ওট্‌সের কুকিজ, কেক, বিস্কুট খেতে পারেন।

মস্তিষ্কের বিকাশে রোজের খাবারে শাকপাতা রাখার কথা বলেন পুষ্টিবিদেরা। ছবি: সংগৃহীত।

রঙিন সব্জি

টোম্যাটো, রাঙা আলু, কুমড়ো কিংবা গাজরের মতো সব্জিতে অন্যান্য জরুরি উপাদানের সঙ্গেই থাকে ক্যারোটিনয়েড জাতীয় উপাদান। এই উপাদানটি স্নায়ু ভাল রাখতে সহায়তা করে। বিশেষত চোখের স্বাস্থ্য ভাল রাখতে ক্যারোটিনয়েড অত্যন্ত উপযোগী। পাশাপাশি, এই ধরনের সব্জিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা মস্তিষ্কের কোষের বৃদ্ধিতে সহায়তা করে। মস্তিষ্কের বিকাশে রোজের খাবারে শাকপাতা রাখার কথা বলেন পুষ্টিবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন