Tiffin for Diabetics

ডায়াবিটিস আছে বলে রোজ সন্ধ্যায় শুকনো মুড়ি খান? সুস্বাদু কোন খাবারগুলি খেতে পারেন?

সন্ধ্যা হলেই টুকটাক, মুখরোচক কিছু খাবার খেতে ইচ্ছা করে। কিন্তু ডায়াবিটিস হলে এ ধরনের খাবার একেবারেই খাওয়া ঠিক নয়। সে ক্ষেত্রে বিকল্প হিসাবে কোন খাবারগুলি নির্ভয়ে খেতে পারেন ডায়াবেটিকরা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২০:০৭
Share:

ডায়াবেটিকরা অনেক সময়ে বুঝতে পারেন না সন্ধ্যাবেলায় কী খাবেন। —প্রতীকী ছবি।

ডায়াবিটিস হলে অনেক কিছুই খাওয়া যায় না। খাওয়াদাওয়ায় রাশ টানলে তবেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় শর্করার মাত্রা। চাইলে সব খাবার খাওয়া যায় না মানে কিন্তু উপোস করে থাকা নয়। নির্দিষ্ট সময় অন্তর সঠিক পরিমাণে না খেলে আবার শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। সকাল এবং রাতে খাবারের রুটিন বানিয়ে নিলেও ডায়াবেটিকরা অনেক সময়ে বুঝতে পারেন না সন্ধ্যাবেলায় কী খাবেন। কারণ সন্ধ্যা হলেই টুকটাক, মুখরোচক কিছু খাবার খেতে ইচ্ছা করে। কিন্তু ডায়াবিটিস হলে এ ধরনের খাবার একেবারেই খাওয়া ঠিক নয়। সে ক্ষেত্রে বিকল্প হিসাবে কোন খাবারগুলি নির্ভয়ে খেতে পারেন ডায়াবেটিকরা?

Advertisement

রায়তা

অনেক ক্ষণ পেটও ভর্তি থাকবে। আবার রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে। শসা, ধনেপাতা এবং দই দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন রায়তা। এতে গ্লাইসেমিক ইনডেক্স (জিআই)-এর মাত্রা খুবই কম। নিয়ম করে রায়তা খেলেও উপকার পাবেন।

Advertisement

উপমা

সুজি, নানা রকম মরসুমি সব্জি দিয়ে তৈরি এই খাবার বেশ স্বাস্থ্যকর। ডায়াবিটিস রোগীদের জন্য উপমা খুবই উপকারী। শুধু সন্ধ্যায় কেন, সকালের টিফিনেও ডায়াবেটিকরা খেতে পারেন উপমা। ভাল করে রাঁধলে উপমাও কিন্তু দারুণ খেতে হয়।

বেকড নিমকি

ডায়াবিটিস হয়েছে মানেই মুখরোচক খাবার থেকে দূরে থাকতে হবে, তার কিন্তু কোনও মানে নেই। বরং বাড়িতেই বানিয়ে নিতে পারেন বেকড নিমকি। বেক করা খাবারে গ্লাইসেমিক ইনডেক্স অর্থাৎ, জিআই-এর পরিমাণ সত্যিই অনেক কম থাকে। ফলে নিমকি যদি বেক করে খান সে ক্ষেত্রে অসুবিধা হওয়ার কথা নয়। তবে বেকড হলেও এক বার নিমকি খাওয়ার আগে যদি চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে পারেন, ভাল হয়।

ছোলা ভাজা

রক্ত শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ছোলা উপকারী। ডায়াবিটিস হলে সন্ধ্যার জলখাবারে রাখতে পারেন ছোলা। বাইরের প্যাকেটজাত ছোলা ভাজায় অনেক সময়ে মশলা দেওয়া থাকে। সে ক্ষেত্রে কাঁচা ছোলা কিনে বাড়িতেই ভেজে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন