Winter care

Winter Benefits: শীতকাল মানেই কি শুধু সর্দি-কাশি? ঠান্ডা শরীরের অনেক উপকারও করে

শীতকালীন ঠান্ডা কিন্তু শুধু সর্দি-কাশি ডেকে আনে না, শরীরের অনেক উপকারও করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৪:৪৬
Share:

ঠান্ডা লেগে সর্দি-কাশি হওয়ার পাশাপাশি শরীরের যত্নও নেয় শীতকাল। ছবি: সংগৃহীত

শীতের চাদর গায়ে জড়িয়ে প্রতিদিন ঘুম ভাঙছে শহর এবং মফস্বলের। শীতকাল পড়ার আগেই সুস্থ থাকার জন্য অনেকে আগাম সাবধানতা মেনে চলেন। কারণ শীতকালে ঠান্ডা লেগে সর্দি-কাশির প্রকোপ খুব বাড়ে। এ ছাড়াও অন্যান্য শারীরিক কিছু সমস্যারও আশঙ্কা থেকে যায়। সেই সঙ্গে হাড় কাঁপুনি ঠান্ডা তো আছেই। তবে এর পাশাপাশি শীতকালীন ঠান্ডা কিন্তু কিন্তু শরীরের বিভিন্ন উপকারও করে। ঠান্ডা লেগে সর্দি-কাশি হওয়ার পাশাপাশি শরীরের যত্নও নেয় শীতকাল।

Advertisement

পর্যাপ্ত ঘুম হয়

Advertisement

ব্যস্ততম জীবন যাপনে প্রায়শই ঘুমের ঘাটতি থেকে যায়। কিন্তু সকলরেই একবাক্যে স্বীকার করবে যে শীতকালে ঘুম বেশ ভাল হয়। শীতকালে শরীরের তাপমাত্রা কম থাকে। ফলে দ্রুত ঘুম চলে আসে। ঘুমানোর সময় ঘরের তাপমাত্রা ১৫ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে ঘুম ভাল হয়।শীতকালে ঘরের তাপমাত্রা কম থাকে।

পর্যাপ্ত ঘুম হয়। ছবি: সংগৃহীত

খাবারের রুচি বাড়ে

শীত পড়তেই ভাল-মন্দ খাওয়ার ইচ্ছাটাও যেন বেড়ে যায়। ফলে শরীরের পুষ্টি লাভ ঘটে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

ওজন হ্রাস পায়

গরমকালের তুলনায় ঠান্ডার সময় অনেকেই শরীরচর্চা করতে বেশি ভালবাসেন। কারণ এই সময় বেশি পরিশ্রম করলেও ততটাও ক্লান্তি আসে না। ফলে শীতকালে দৌড়ঝাঁপ করার প্রবণতা অনেক বেশি থাকে। এর ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত মেদ সহজেই ঝরে গিয়ে ওজন নিয়ন্ত্রণে থাকে।

ত্বক ভাল থাকে

শীতকালে শরীরে রক্ত চলাচলে ঠিকঠাক থাকে। এবং শিরা-ধমনীতে রক্তের সরবরাহও বাড়ে। স্বাভাবিক ভাবেই ত্বক ভিতর থেকে পরিষ্কার ও ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন