Insomnia

Causes of Insomnia: শীতে কম্বলের আরামেও ঘুম আসছে না? রইল অনিদ্রার চারটি কারণ

রোজকার জীবনে কয়েকটি অভ্যাস অনিদ্রার নেপথ্য কারণ হিসাবে ধরে নেওয়া যেতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৪:৫২
Share:

প্রতীকি ছবি। ছবি: শাটারস্টক

ঘুম না আসার সমস্যায় ভোগেন এমন মানুষের সংখ্যাটা বেশ ঊর্ধ্বমুখী। অনিয়ন্ত্রিত জীবন যাপন, মানসিক উদ্বেগ, ব্যস্ততা, পরিশ্রম, শারীরিক নানা সমস্যা ইত্যাদি বিষয়গুলি ঘুম না আসার কারণ হতে পারে। তবে বিশেষজ্ঞদের মতে এগুলি ছাড়াও রোজকার জীবনে কয়েকটি অভ্যাস অনিদ্রার নেপথ্য কারণ হিসাবে ধরে নেওয়া যেতে পারে।

Advertisement

ঘুমাতে যাওয়ার আগে ক্যাফিন নয়

অনেকেই আছেন যাঁরা রাতে বেশি ক্ষণ জেগে থাকতে চা ও কফি পান করেন। ক্যাফিন মস্তিষ্ককে সচল ও সক্রিয় রাখে। ফলে কফি বা চা খেলে সহজে ঘুম আসতে চায় না। রাতে পর্যাপ্ত ঘুমাতে চাইলে শোওয়ার আগে চা, কফি এড়িয়ে চলুন।

Advertisement

রাতে কার্বোহাইড্রেট খাওয়ার কারণে

রাতে বেশি পরিমাণে কার্বোহাইড্রেট খেলে পরিপাক ক্রিয়া ব্যাহত হয়ে রাতের ঘুম বিঘ্নিত হয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে চিপস, আলু, কলা ইত্যাদি খাবার থেকে দূরে থাকুন।

ছবি: সংগৃহীত

ঘুমানোর আগে প্রোটিন খেলে

নৈশভোজে মাছ, মাংস, ডাল,ডিম ইত্যাদি উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার ঘুম না আসার একটি বড় কারণ হতে পারে। এই খাবারগুলি রাতে পরিপাক ক্রিয়া ব্যাহত করে।

শোওয়ার আগে চকোলেট খেলে

রাতে ঘুম খাওয়াদাওয়ার শেষে অনেকেই মিষ্টিমুখ করতে এক টুকরো চকোলেট মুখে পুরে দেন। কফির মতো চকোলেটেও আছে প্রচুর পরিমাণে ক্যাফিন। ক্যাফিন সহজে ঘুম আসতে দেয় না। কিংবা এলেও তা বারে বারে ভেঙে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন