Health

দু’বেলা দাঁত মেজেও মুখে গন্ধ? কোনও রোগ হল কি?

দাঁতের কোনও সমস্যা থাকলে যেমন দাঁতের গোড়া ও মাড়ি থেকে রক্তপাত, জিভ কিংবা মুখের ভিতর কোনও রকম সংক্রমণ হলে মুখে দুর্গন্ধ হয়। তবে এই উপসর্গ কিন্তু জটিল রোগের উপসর্গও হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৫
Share:

কথা বলতে গেলেই সামনে থেকে দূরে সরে যাচ্ছে মানুষ? ছবি: সংগৃহীত।

কথা বলতে গেলেই সামনে থেকে দূরে সরে যাচ্ছে মানুষ? ঘটনাটা এক দিন নয়, রোজ রোজ হচ্ছে। এর কারণ হতে পারে মুখের দুর্গন্ধ। সাধারণত দাঁতের কোনও সমস্যা থাকলে যেমন দাঁতের গোড়া ও মাড়ি থেকে রক্তপাত হয়, জিভ কিংবা মুখের ভিতর কোনও রকম সংক্রমণ হলে তেমনই মুখে দুর্গন্ধ হয়। তাই খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, পর্যাপ্ত জল না খেলেও মুখে দুর্গন্ধ হতে পারে। শুধু তা-ই নয়, পেট ও লিভারের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। তবে শুধু এই একটি কারণেই নয়, আরও নানা কারণে মুখে দুর্গন্ধের সমস্যায় ভুগতে হতে পারে।

Advertisement

মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-র অভাব। ছবি: সংগৃহীত।

১) সাইনাসে সংক্রমণ হলেও কিন্তু মুখে দুর্গন্ধ হয়। সাইনাস থেকেই মূলত মিউকাস তৈরি হয়। সাইনাসে সংক্রমণ হলে গাঢ় হলুদ বা সবুজ রঙের মিউকাস বেরিয়ে আসে নাক কিংবা মুখ দিয়ে। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে।

২) বদহজমের সমস্যা লেগেই থাকে? যারা গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন, তাঁদের মুখেও দুর্গন্ধ হতে পারে।

Advertisement

৩) ডায়াবিটিস থাকলেও অনেকের এই সমস্যা হয়। ডায়াবিটিস বেশি থাকলে রক্তনালিগুলি ক্ষতিগ্রস্ত হয়, দাঁতের মাড়িও আলগা হয়ে যায়। ফলে দাঁতের সমস্যা শুরু হয়। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধের সমস্যা শুরু হতে পারে।

৪) ভিটামিন ডি-র ঘাটতির কারণে এমন বিড়ম্বনায় পড়তে পারেন আপনি। এই ভিটামিন ক্যালশিয়াম শোষণে সাহায্য করে। দাঁত ভাল রাখতে ভূমিকা রয়েছে এই ভিটামিনের। দেহে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। ক্ষয়ে যেতে পারে এনামেল। ফলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, যা মুখের দুর্গন্ধের কারণ।

৫) মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-র অভাব। এই ভিটামিনের ঘাটতির কারণে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটতে পারে। মুখে জীবাণু সংক্রমণ দেখা দিলে দুর্গন্ধ হতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন