Blood Pressure

High Blood pressure: তিনটি খাবার উচ্চ রক্তচাপের সমস্যা থেকে চিরতরে মুক্তি দেবে

উচ্চরক্তচাপের অন্যতম কারণ হল মানসিক চাপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩২
Share:

নিয়মহীন জীবনযাপনও উচ্চরক্তচাপের নেপথ্যে রয়েছে। ছবি: সংগৃহীত

উচ্চরক্তচাপের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। ভারতে প্রতি বছর ১০ লক্ষেরও বেশি মানুষ উচ্চরক্তচাপের সমস্যায় আক্রান্ত হন। উচ্চরক্তচাপের অন্যতম কারণ হল মানসিক চাপ। এ ছাড়াও অনিয়ন্ত্রিত খাওয়াদাওয়ার অভ্যাস, নিয়মহীন জীবনযাপনও উচ্চরক্তচাপের নেপথ্যে রয়েছে।

Advertisement

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে না রাখলে স্ট্রোক বা হৃদ্‌যন্ত্র বিকল হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে।

রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখার সর্বোত্তম উপায় হল রোজের খাওয়াদাওয়ায় কিছুটা বদল আনা। কম চর্বিযুক্ত খাবার, ফলমূল, শাকসব্জি বেশি বেশি করে খাওয়া জরুরি।

Advertisement

রক্তচাপের নিয়ন্ত্রণে রাখতে কোন খাবারগুলি খাবেন?

ধমনী শিথিল রেখে রক্তচাপ কমাতে সাহায্য করে বিটের রস। ছবি: সংগৃহীত

বিটের রস

ধমনী শিথিল রেখে রক্তচাপ কমাতে সাহায্য করে বিটের রস। প্রতিদিন ২৫০ মিলি বিটের রস পান করলে উচ্চরক্তচাপের আশঙ্কা অনেক কম থাকে।

পেঁয়াজ

প্রোস্টাগ্ল্যান্ডিন সমৃদ্ধ পেঁয়াজ রক্তনালী প্রসারিত করে। প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো সমস্যাওনিয়ন্ত্রণ করে। এ ছাড়া, পেঁয়াজের ত্বকে রয়েছে কোয়ারসেটিন, যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

কলা

পটাশিয়াম সমৃদ্ধ কলা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ভীষণ সাহায্য করে। রোজ একটি করে কলা খাওয়ার অভ্যাস উচ্চরক্তচাপের সমস্যা থেকে মুক্তি দিতে পারে চিরতরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন