Iron Kadhai

লোহার কড়াইয়ে পালং পনির রান্না করেন? জানেন এর ফলে শরীরে কী বিপদ ডেকে আনছেন?

ভারতের বিভিন্ন প্রদেশের বিখ্যাত সব খাবার তৈরি করা হয় লোহার বাসনেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ২০:৩৯
Share:

মন কিছু সব্জি রয়েছে যেগুলি লোহার পাত্রে রান্না করলে হিতে বিপরীত হয়। ছবি: সংগৃহীত।

টাটকা সব্জি খেলে শরীর সুস্থ থাকে। কিন্তু সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে শুধু কী খাচ্ছেন, তা গুরুত্বপূর্ণ নয়। কী ভাবে বা কোন পাত্রে রান্না করছেন, তা-ও সমান গুরুত্বপূর্ণ। অনেকে মনে করেন, শরীরে আয়রনের ঘাটতি থাকলে লোহার কড়াইয়ে রান্না করলে খেলে উপকার পাওয়া যায়। ভারতের বিভিন্ন প্রদেশের বিখ্যাত সব খাবার তৈরি করা হয় লোহার বাসনেই। কড়াই চিকেন, কড়াই পনির, সাগওয়ালা মটন— কী নেই তালিকায়। খেতে বা দেখতে ভাল লাগলেও সব সব্জি যে লোহার কড়াইয়ে রান্না করা যায় না, তা জানেন কি?

Advertisement

পুষ্টিবিদদের মতে, এমন কিছু সব্জি রয়েছে যেগুলি লোহার পাত্রে রান্না করলে হিতে বিপরীত হয়। সেগুলির জন্য অ্যালুমিনিয়াম বা কাচের বাসন ব্যবহার করাই ভাল বলে মনে করেন তাঁরা। কোন কোন সব্জি লোহার পাত্রে রাঁধা যায় না, রইল তার তালিকা।

১) টম্যাটো

Advertisement

টম্যাটোর মধ্যে অ্যাসিডের ভাগ বেশি থাকে। লোহার মতো ধাতু এই অ্যাসিডের সংস্পর্শে এসে উল্টো বিক্রিয়া করে। ফলে যে পদটি রান্না করছেন তার স্বাদ বদলে তো যাবেই, এমনকি পেটের অসুখ হওয়াও অসম্ভব নয়।

২) তেঁতুল

টম্যাটোর মতোই তেঁতুলেও রয়েছে অ্যাসিড। তেঁতুলে থাকা টারটারিক অ্যাসিড, লোহার কড়াইয়ের সংস্পর্শে এলে খাবারের রং বদলে দিতে পারে। কড়াই থেকে লোহার কষ উঠে খাবারে মিশলে, খাবারের স্বাদও পাল্টে যেতে পারে।

লোহার কড়াইয়ে রান্না করলে পালং শাকের রং বদলে কালচে হয়ে যায়। ছবি: সংগৃহীত।

৩) পালং শাক

অনেকেই হয়তো জানেন না পালং শাকে রয়েছে অক্সালিক অ্যাসিড। লোহার কড়াইয়ে রান্না করলে পালং শাকের রং বদলে কালচে হয়ে যায়। ফলে শাকের কোনও পুষ্টিগুণই অবশিষ্ট থাকে না।

৪) লেবু

টম্যাটো, তেঁতুলের মতো লেবুতেও কিন্তু অ্যাসিডের পরিমাণ বেশি। লোহার কড়াতে লেবুর রস দিয়ে কোনও পদ রান্না করলে তার স্বাদ তিতকুটে হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। তাই অ্যাসিডযুক্ত কোনও খাবারই লোহার বাসনে রাখা বা রান্না করা উচিত নয়।

৫) বিট

বিটে আয়রনের পরিমাণ এমনিতেই বেশি। তার উপর যদি লোহার পাত্রে এই সব্জি রান্না করা হয়, তাতে আর পুষ্টিগুণ কিছুই বজায় থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন