Type 2 Diabetes

টাইপ ২ ডায়াবিটিস বাড়ায় ক্যানসারের ঝুঁকি! কোন দুই অভ্যাসে রক্তে বাড়ে শর্করার মাত্রা?

টাইপ ২ ডায়াবিটিস ডেকে আনে হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপের মতো সমস্যা। তাই এই ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। রোজের কোন অভ্যাসগুলি বাড়িয়ে দিতে পারে টাইপ ২ ডায়াবিটিসের আশঙ্কা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২২ ১২:৫৪
Share:

ডায়াবিটিসের হাত ধরে উচ্চ রক্তচাপ, কিডনির সমস‍্যা এমনকি, হৃদ্‌রোগেরও জন্ম হয়। ছবি- সংগৃহীত

ডায়াবিটিসে আক্রান্তের সংখ‍্যা ক্রমশই বাড়ছে। সমীক্ষা বলছে, তার মধ‍্যে অধিকাংশেরই টাইপ ২ ডায়াবিটিসের সমস‍্যা রয়েছে। এই ডায়াবিটিসের হাত ধরে উচ্চ রক্তচাপ, কিডনির সমস‍্যা এমনকি, হৃদ্‌রোগেরও জন্ম হয়। তাই টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা প্রয়োজনে। চিকিৎসকরা বলছেন, টাইপ ২ ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে না পারলে বাড়ে স্তন, ফুসফুস এবং মূত্রাশয়ের ক‍্যানসারের ঝুঁকিও। তাই টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অবশ‍্যই প্রয়োজনে।

Advertisement

ধূমপানের অভ‍্যাস শুধু ডায়াবিটিস নয় বা আরও অনেক রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। ছবি- সংগৃহীত

টাইপ ১ এবং টাইপ ২— কোনও ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা সহজ নয়। রোজের জীবনে অনেক বিধিনিষেধ মেনে চলতে হয়। চিকিৎসকের পরামর্শ কঠোর ভাবে মেনে চলতে হবে। সুরক্ষা নেওয়ার আগে জেনে নেওয়া প্রয়োজন রোজের কোন অভ‍্যাসগুলির কারণে টাইপ ২ ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা মুশকিল হতে পারে।

ধূমপান

Advertisement

টাইপ ২ ডায়াবিটিসে ভুগছেন অথচ নিয়মিত ধূমপান করেন? হতে পারে মারাত্মক বিপদ। ডায়াবিটিস থেকে যাঁরা দূরে আছেন, সুস্থ থাকতে এড়িয়ে চলুন ধূমপান। এই অভ‍্যাস শুধু ডায়াবিটিস নয় বা আরও অনেক রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

শরীরচর্চা না করা

ডায়াবিটিসকে জব্দ করার অন‍্যতম অস্ত্র হল শারীরিক কসরত। সকালে করলে ভাল। তবে ব‍্যস্ততার কারণে সব সময় তা হয় না। দিনের যে কোনও সময় সুবিধামতো করে শরীরচর্চা করা জরুরি। এর জন‍্য জিমে যেতেই হবে এর কোনও মানে নেই। ব‍াড়িতেই ব‍্যায়াম, যোগাসন করতে পারেন। এ ছাড়াও সাঁতার কাটা, সাইকেল চালানো, স্কিপিং করাও কিন্তু শরীরচর্চার ভাল বিকল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন