Health

Sleeping habits: পর্যাপ্ত ঘুম হচ্ছে না? জানুন দশ মিনিটের কোন ফন্দিতে ক্লান্তি দূর হবে

ব্যস্ততার কারণে যাঁরা পর্যাপ্ত ঘুম পান না, তখন তাঁরা ধ্যান অনুশীলনের মাধ্যমেও শরীরে শক্তির চাহিদা মেটাতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩৩
Share:

অনুলোম বিলোম প্রক্রিয়াও এ ক্ষেত্রে ভাল বিকল্প হতে পারে। ছবি: সংগৃহীত

সারা দিনের ব্যস্ততার পর রাতে ওয়েব সিরিজ না দেখলে ঠিক ঘুম আসতে চায় না? পরের দিন সকালে আবার অফিস। তাই চার থেকে পাঁচ ঘণ্টার বেশি ঘুম কোনও মতেই হচ্ছে না। পর্যাপ্ত ঘুম না হলে শরীরে দেখা দেয় হাজারও সমস্যা।

Advertisement

ওরেগন স্টেট ইউনিভার্সিটির গবেষণা অনুসারে, ব্যস্ততার কারণে যাঁদের পর্যাপ্ত ঘুম হয় না, তখন তাঁরা ধ্যান অনুশীলনের মাধ্যমেও শরীরে শক্তির চাহিদা মেটাতে পারে।

জার্নাল অফ বিজনেস ভেনচারিং-এ প্রকাশিত এক গবেষণা পত্রে বলা হয়েছে, ‘শারীরিক ক্লান্তি কমাতে প্রতি সপ্তাহে ৭০ মিনিটের ধ্যান আমাদের প্রতি রাতে অতিরিক্ত ৪৪ মিনিট ঘুমের সমতুল্য।’ অর্থাত্ প্রতি দিন মাত্র দশ মিনিট ধ্যান করলেই মিলবে সুফল।

Advertisement

প্রতীকী ছবি

অনুলোম বিলোম প্রক্রিয়াও এ ক্ষেত্রে ভাল বিকল্প হতে পারে।

  • নাক দিয়ে নিশ্বাস নিয়ে মনে মনে চার গুনুন
  • এ বার সাত সেকেন্ডের জন্য শ্বাস ধরে রাখুন।
  • মুখ দিয়ে দিয়ে প্রশ্বাস ছাড়ুন আট গুনতে গুনতে।
  • গোটা প্রক্রিয়াটি পুনরায় করুন।

আমাদের শক্তির মাত্রা বাড়ানোর একটি দুর্দান্ত উপায় হল প্রাকৃতিক দিনের আলোতে নিজেদের উন্মুক্ত করা। আল্যার্মের আওয়াজে নয়, সূর্যের আলোতে ঘুম থেকে উঠুন। সারা দিন অনেক বেশি চনমনে থাকবেন।

অফিসে অনেক ক্ষণ বসে কাজ করেন? মোবাইলে এক ঘণ্টা অন্তর অ্যালার্ম লাগিয়ে রাখুন। প্রতি ঘণ্টায় চেয়ার থেকে উঠে একটু হাঁটাহাটি করুন। স্ট্রেচিং করুন। এতে রক্তের প্রবাহমান বাড়বে। ক্লান্তি দূর হবে। এ ক্ষেত্রে দুপুরে খুব বেশি ভারী খাবার খাবে না। পরিমিত খেলে কর্মদক্ষতা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন