Immune System

অল্পতেই অসুস্থ হয়ে পড়ছেন? কোন ৩ খাবার কমিয়ে দিচ্ছে প্রতিরোধ ক্ষমতা?

কিছু খাবার আছে, যেগুলি খেলে অজান্তেই কমে যেতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। সুস্থ থাকতে এড়িয়ে চলুন তেমন কয়েকটি খাবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ২১:০০
Share:

এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে অজান্তেই কমে যেতে পারে প্রতিরোধ ক্ষমতা। ছবি: সংগৃহীত

শরীরের যত্ন নেওয়া সহজ নয়। সুস্থ থাকতে সবচেয়ে আগে প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। শীতকাল মানেই মরসুমি সংক্রমণের বাড়বা়ড়ন্ত। মরসুমি সংক্রমণের সঙ্গে লড়তে অনেকেই তাই চেষ্টা করেন প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর। কেউ ব্যায়াম করে সুস্থ থাকার চেষ্টা করেন। অনেকে আবার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুধের সঙ্গে খান কাঁচা হলুদ। তবে এমন কিছু খাবার আছে, যেগুলি খেলে অজান্তেই কমে যেতে পারে প্রতিরোধ ক্ষমতা। সুস্থ থাকতে এড়িয়ে চলুন তেমন কয়েকটি খাবার।

Advertisement

নরম পানীয়

শীতকালে সাধারণত মানুষ নরম পানীয় এড়িয়ে চলেন। কিন্তু এমন অনেকেই আছেন, যাঁরা ভরপেট আহারের পর নরম পানীয় খাওয়া অভ্যাস করে ফেলেছেন। এমন ক্ষেত্রে সচেতন হওয়া উচিত। কারণ যে কোনও নরম পানীয়ে চিনির পরিমাণ এতটাই বেশি থাকে, তা শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

Advertisement

বেশি মিষ্টি খেলে কমে যেতে পারে প্রতিরোধ ক্ষমতাও। ছবি: সংগৃহীত

ভাজাভুজি

বাইরের যে কোনও ভাজাভুজিতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। ওজন তো বাড়িয়ে দেয়ই, সেই সঙ্গে দীর্ঘ দিন ধরে এই ধরনের খাবার খেলে প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। তাই রোগের সঙ্গে লড়তে এই ধরনের খাবার থেকে দূরে থাকুন।

মিষ্টি

এতে যেমন থাকে প্রচুর পরিমাণ ফ্যাট, তেমনই আছে চিনি। সেই সঙ্গে থাকে কিছু মিষ্টিতে থাকে ভাল পরিমাণ ময়দাও। সব ক’টি উপাদানই শরীরের জন্য ক্ষতিকর। স্থূলতার ঝুঁকি থাকে। তা ছাড়া বেশি মিষ্টি খেলে কমে যেতে পারে প্রতিরোধ ক্ষমতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন