Snacks for Diabetics

৩ স্ন্যাকস: বিকেলে হালকা খিদে পেলে ডায়াবেটিকরাও খেতে পারেন

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধলে খাওয়াদাওয়ায় চলে আসে হাজার রকম বিধিনিষেধ। এই রোগে আক্রান্ত হলে কী কী খাওয়া যাবে না, সেই নিয়ে ভাববেন না। বরং ভাবুন, কী কী খেতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১১:৩৯
Share:

ডায়াবেটিকদের জন্য স্বাস্থ্যকর নাস্তার বিকল্প। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস রোগী এখন ঘরে ঘরে। এ রোগ এক বার শরীরে বাসা বাঁধলে খাওয়াদাওয়ায় চলে আসে হাজার রকম বিধিনিষেধ। ডায়েট থেকে শর্করাজাতীয় খাবার দূরে রাখতে গিয়ে ভাতের পরিমাণ, চিনি, আলু বা কন্দজাতীয় খাবার যেমন কমে যায়, তেমনই বেশ কিছু ফলও বাদ পড়ে যায় রোজের খাবার থেকে।

Advertisement

দুপুর বা রাতের খাবারে মাছ, মাংস, ডাল, আনাজে পেট ভরলেও সমস্যা হয় বিকেলের টিফিন নিয়ে। রোজ একই জলখাবার কার আর ভাল লাগে! এই রোগে আক্রান্ত হলে কী কী খাওয়া যাবে না, সেই নিয়ে ভাববেন না। বরং ভাবুন, কী কী খেতে পারবেন। ডায়াবিটিসের রোগীরা খেতে পারবেন, রইল এমন কয়েকটি স্ন্যাকসের হদিস।

১) গ্রিক ইওগার্ট: ডায়াবেটিকদের হালকা খিদে পেলে গ্রিক ইওগার্ট ভাল বিকল্প হতে পারে। আপেল, লেবু, নাসপাতির মতো কম গ্লাইসেমিক সূচক যুক্ত ফল কেটে গ্রিক ইওগার্টের সঙ্গে মিশিয়ে ফ্রুট স্যালাড বানিয়ে খেতে পারেন।

Advertisement

২) চিয়া পুডিং: এক কাপ দুধের মধ্যে ২ টেবিল চামচ চিয়া বীজ মিশিয়ে ৬ থেকে ৮ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর সেই মিশ্রণে আপেল, বেদানার মতো ফল ভাল করে মিশিয়ে নিন। সহজেই তৈরি হয়ে যায় এই পুডিং। চিয়ায় থাকা ফাইবার, প্রোটিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

ওট্‌স প্যানকেক। ছবি: সংগৃহীত।

৩) ওট্‌স প্যানকেক: ওট্‌স মিক্সিতে গুঁড়ো করে নিন। একটি পাত্রে এক কাপ ওট্‌স, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, টম্যাটো কুচি, ধনেপাতা কুচি, ডিমের সাদা অংশ আর খানিকটা দই দিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। অল্প তেলে হালকা করে ভেজে নিলেই তৈরি ওট্‌স প্যানকেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন