Basic Rules of Eating Fruits

ফল খাওয়ারও কিছু নিয়ম রয়েছে, যেগুলি না মানলে ফল খেয়েও কোনও লাভ নেই

ফল খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। যেগুলি না মানলে ফল খেয়েও কোনও লাভ নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৭:২৬
Share:

ফলে থাকা নানা ধরনের উপকারী উপাদান যত্ন নেয় শরীরের। ছবি: সংগৃহীত।

শরীর সুস্থ রাখতে ফল খাওয়া জরুরি। চিকিৎসক এবং পুষ্টিবিদ উভয়েই সেই পরামর্শ দিয়ে থাকেন। ওজন কমানো থেকে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সবেতেই ফলের ভূমিকা অনন্য। শরীরের জলের পরিমাণ পর্যাপ্ত রাখতেও নিয়মিত ফল খাওয়া জরুরি। ফলে থাকা নানা ধরনের উপকারী উপাদান যত্ন নেয় শরীরের। তবে ফল খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। যেগুলি না মানলে ফল খেয়েও কোনও লাভ নেই।

Advertisement

গোটা ফল খান

জলখাবারে ফলের রস খান অনেকেই। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, ফলের রস খাওয়ার চেয়ে গোটা ফল খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর। গোটা ফল খেলে ফাইবার, ভিটামিন, মিনারেলস, এনজাইম পর্যাপ্ত পরিমাণে শরীরে প্রবেশ করতে পারে। রস করে খাওয়ার চেয়ে গোটা ফল খেলে তাড়াতা়ড়ি হজম হয়। বাজারচলতি ফলের রসে নানারকম উপাদান মেশানো থাকে। যেগুলি ইউরিক অ্যাসিডের মতো কিছু সমস্যার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

Advertisement

ফল খাওয়ারও কিছু নিয়ম রয়েছে। ছবি: সংগৃহীত।

খাওয়ার পরে ফল নয়

ভরা পেটে ফল খাওয়ার ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। ভরপেট খাবার খাওয়ার পরে ফল খেলে সমস্যা বাড়বে বই কমবে না। খাবার এবং ফল পর পর একসঙ্গে পেটে গেলে শরীর বেশি পরিমাণে অ্যাসিড উৎপাদন করবে। তাতে খাবার এবং ফলে থাকা স্বাস্থ্যকর উপাদানগুলি অ্যাসিডের সঙ্গে বিক্রিয়ায় নষ্ট হয়ে যাবে। তাতে আদতে কোনও লাভ হবে না।

বাদাম খেয়ে ফল খান

ফলে শর্করার পরিমাণ বেশি। ডায়াবিটিস থাকলে ফল খেতে ভয় পান অনেকেই। পুষ্টিবিদরা এর একটি সহজ সমাধান দিয়েছেন। তাঁদের পরামর্শ, ফল খেলেই যে ডায়াবিটিসের মাত্রা বাড়বেই, তার কোনও মানে নেই। ফল খাওয়ার আগে যদি কয়েকটি বাদাম খেয়ে নেন। তা হলে সমস্যা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন