Home Remedies for Period Pain

গরম সেঁক, ওষুধ ছাড়াও ঋতুস্রাবের কষ্ট কমতে পারে ঘরোয়া ৩ উপাদানে

প্রতি মাসে তো ব্যথা কমানোর ওষুধ খাওয়া যায় না! তা থেকে পরবর্তী কালে অন্য ধরনের সমস্যা তৈরি হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৯:৩৯
Share:

ব্যথা কমানোর দাওয়াই। ছবি: সংগৃহীত।

হাজার রকম সমস্যার মধ্যে মেয়েদের বাড়তি একটা সমস্যা হল ঋতুস্রাবের ব্যথা। ঋতুস্রাব চলাকালীন অনেক মেয়েকেই এই সমস্যার মুখে পড়তে হয়। মাসের ওই ক'টা দিন হরমোনের ওঠানামার জন্য মেজাজেও নানা রকম ওঠাপড়া লেগেই থাকে। রোজকার কাজেও তার প্রভাব পড়ে। মাসের পর মাস এ সমস্যা সামলেই চলতে হয়। প্রতি মাসে তো ব্যথা কমানোর ওষুধ খাওয়া যায় না। তা থেকে পরবর্তী কালে অন্য ধরনের সমস্যা তৈরি হতে পারে। ফলে ঋতুস্রাবের সময়ের ব্যথা, বমি ভাবের কষ্ট কাটাতে হবে অন্য কোনও ভাবে। এ ক্ষেত্রে সাধারণ ঘরোয়া কয়েকটি উপায় অবলম্বন করা যেতে পারে।

Advertisement

কী করলে কমবে ঋতুস্রাবের ব্যথা?

১) ফ্ল্যাক্স এবং চিয়া সিড

Advertisement

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত এই দুই প্রকার বীজ দু'টি ঋতুস্রাবের মধ্যেকার ব্যবধান কমিয়ে আনে। প্রতি মাসে নির্ধারিত সময়ে ঋতুস্রাব হয়ে গেলে, ব্যথার পরিমাণও কমে যায়।

২) আদা

রান্নাঘরে আদা থাকবে না, তা হয় না। ঋতুস্রাব চলাকালীন আদা দিয়ে বানানো চা খেলে, ব্যথা অনেকটাই প্রশমিত হয়। শুধু তাই নয়, এই সময় অনেকেরই মাথা ধরা, গা গুলোনোর মতো সমস্যা দেখা যায়। তা-ও নির্মূল করে আদা।

হলুদ জরায়ুতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত।

৩) হলুদ

হলুদের অনেক গুণ। সাধারণত দুধে এক চিমটে হলুদ দিয়ে খেলে শরীরের যে কোনও ব্যথাই কমে যায়। তবে এই সময় যে হেতু দুধ এবং দুগ্ধজাত খাবার খেতে বারণ করা হয়, তাই হালকা গরম জলেও হলুদ গুলে খাওয়া যেতে পারে। হলুদ জরায়ুতে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। এ ছাড়াও হলুদ হল ইস্ট্রোজেনের প্রাকৃতিক উৎস। এই হরমোনটিই ঋতুস্রাবকে নিয়ন্ত্রণ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন