Health

Monsoon Health: বর্ষায় রোগের সঙ্গে লড়তে চান? অস্ত্র হবে কোন খাবারগুলি

বর্ষায় রোগবালাইয়ে প্রকোপ বেড়ে যায়। নিজেকে সুস্থ রাখতে রোজ পাতে রাখবেন কোন তিনটি খাবার?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ২০:২১
Share:

এই সময় খাওয়াদাওয়ায় বাড়তি নজর দেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত

বর্ষা ঢুকেছে রাজ্যে। সব সময়ে না হলেও যখন-তখন ঝমঝমিয়ে নামছে বৃষ্টি। রাস্তাঘাটের জলকাদা বাদ দিয়ে অনেকেরই প্রিয় ঋতু বর্ষা। তবে এই সময়ে সুস্থ থাকা জরুরি। কারণ বর্ষা এলেই বিভিন্ন রোগ-বালাইয়ের প্রকোপ বাড়ে। সর্দি-কাশি, পেটের গোলমাল তো লেগেই আছে। তার উপর বাড়ছে করোনার চোখরাঙানি। আরও বেশি করে সুরক্ষিত থাকা প্রয়োজন। ছোটখাটো শারীরিক সমস্যা হলেও তা এড়িয়ে যাওয়া ঠিক নয়। বিশেষ করে এই পরিস্থিতিতে। যে কোনও সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া সবচেয়ে আগে জরুরি। তবে শরীর যাতে সুস্থ থাকে, সেই চেষ্টা করতে হবে। প্রতিরোধ ক্ষমতা দ্বিগুণ করে তুলতে হবে। তার জন্য খাওয়াদাওয়ায় বাড়তি নজর দেওয়া প্রয়োজন।

Advertisement

বর্ষায় রোগের সঙ্গে লড়তে কী কী খাবেন?

টক ফল

Advertisement

এই ধরনের ফলে ভিটামিন সি-এর পরিমাণ সবচেয়ে বেশি। শরীরের প্রতিরোধ ক্ষমতা আরও উন্নত করতে ভিটামিন সি অত্যন্ত কার্যকরী। লেবু, আঙুরের মতো কয়েকটি ফল ভিটামিন সি-র সমৃদ্ধ। শরীরের প্রতিটি কোষে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও ভিটামিন সি রোজের খাদ্যতালিকায় রাখা প্রয়োজন।

দই

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আরও একটি অপরিহার্য খাবার হল দই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। তা শরীরের সামগ্রিক সুস্থতার অন্যতম ভিত্তি। বাজারে বিভিন্ন স্বাদের দই আজকাল কিনতে পাওয়া যায়। তবে এ ক্ষেত্রে ঘরে পাতা দই-ই বেশি স্বাস্থ্যকর হবে।

বিন্‌স

পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি, প্রোটিন, ফাইবার সমৃদ্ধ বিনস পেটের স্বাস্থ্যের জন্য অন্যতম। বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা জোগায় এই সব্জি। বর্ষায় রোগমুক্ত থাকতে পাতে রাখুন বিন্‌স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন