Yoga Benefits

সকাল সকাল ৩টি আসন করলে শরীর হয় চনমনে, বাড়ে কাজ করার ইচ্ছা

শরীর চাঙ্গা রাখতে এবং চনমনে থাকতে সকালে নিয়ম করে কিছু যোগাসন করতে পারেন। পুজোর আগে ওজনও কমবে আর শরীরে স্ফূর্তিও আসবে। জেনে নিন কোন যোগাসন নিয়ম করে অভ্যাস করলে শরীর চাঙ্গা থাকবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৩
Share:

জেনে নিন কোন যোগাসন নিয়ম করে অভ্যাস করলে শরীর চাঙ্গা থাকবে? ছবি: সংগৃহীত।

সারা দিন শরীরের হাল কেমন থাকবে, তা নির্ভর করে আপনার সকাল কী ভাবে শুরু হচ্ছে। বাড়িতে জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ সামলে অফিসের হাজার কাজ— সব কিছু সমান তালে সামলিয়ে দিনের শেষে হাঁপিয়ে উঠি আমরা। দিনের পর দিন এমনটা চলতে থাকলে কাজের গুণমান কমে যায় এবং গতিও খানিকটা শ্লথ হয়ে যায়। শরীর চাঙ্গা রাখতে এবং চনমনে থাকতে সকালে নিয়ম করে কিছু যোগাসন করতে পারেন। পুজোর আগে ওজনও কমবে আর শরীরে স্ফূর্তিও আসবে। জেনে নিন কোন যোগাসন নিয়ম করে অভ্যাস করলে শরীর চাঙ্গা থাকবে?

Advertisement

চক্রাসন। ছবি: সংগৃহীত।

চক্রাসন: পিঠ নীচের দিকে রেখে ম্যাটে শুয়ে পড়ুন। তার পর হাঁটু দুটো ভাঁজ করে নিতম্বের কাছে নিয়ে আসুন। হাত দুটো ভাঁজ করে কাঁধের নীচে রাখুন এ বার শ্বাস টেনে পুরো শরীর হাওয়ায় তুলে ধরুন। ১ মিনিট এই ভঙ্গিতে থেকে শবাসনে ফিরে আসুন।

বালাসন: হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীরটা এমন ভাবে বেঁকান, যাতে বুক উরুতে গিয়ে ঠেকে। মাথা ম্যাটের উপর ঠেকিয়ে রেখে হাত দু’টি সামনের দিকে প্রসারিত করুন।

Advertisement

ভুজঙ্গাসন: পেট নীচের দিকে রেখে ম্যাটে শুয়ে পড়তে হবে। হাত দুটো থাকবে কাঁধের দু’পাশে। তার পর শ্বাস টেনে কাঁধ ধীরে ধীরে মাটি থেকে তুলে নিতে হবে। পেটে মাটির সঙ্গে ঠেকে থাকবে এবং শরীরে উপরের অংশ থাকবে হাওয়ায়। এই ভঙ্গিতে আধ মিনিট থেকে আবার সাধারণ ভঙ্গিতে ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন