Anxiety Problem

শুধু ধ্যান করে শান্তি আসে না! নিজের কিছু অভ্যাসও বদলাতে হয়

দীর্ঘ দিন ধরে চলতে থাকা মানসিক সমস্যার সঙ্গে লড়াই করার জন্য শুধু ওষুধের উপর ভরসা রাখলে চলবে না। বদল আনতে হবে দৈনন্দিন কিছু অভ্যাসেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৯:৫৩
Share:

মানসিক চাপ কমানোর উপায়। ছবি: সংগৃহীত।

অফিসে কাজের চাপ, পারিবারিক নানা দায়িত্ব, ব্যক্তিগত সম্পর্কের জটিলতা— সব মিলিয়ে মানসিক চাপ বৃদ্ধি পাওয়া অস্বাভাবিক কিছু নয়। এমনিতে বিভিন্ন কারণে মানসিক টানাপড়েনের মধ্যে দিয়ে যেতে হয় প্রায় সকলকেই। মানসিক ভাবে স্থির না থাকলে কাজেও তার প্রভাব পড়ে। এই চাপ বাড়তে থাকলে ব্যক্তিগত জীবনও অনেক সময়ে অগোছালো হয়ে পড়ে। দীর্ঘ দিন ধরে চলতে থাকা মানসিক সমস্যার সঙ্গে লড়াই করার জন্য শুধু ওষুধের উপর ভরসা রাখলে চলবে না। বদল আনতে দৈনন্দিন কিছু অভ্যাসেও।

Advertisement

পর্যাপ্ত ঘুম

প্রতি দিন অন্তত পক্ষে ৭ থেকে ৯ ঘণ্টা না ঘুমোলে মানসিক চাপ কমবে না। সারা দিনের কাজের পর শরীর এবং মনকে চনমনে করে তুলতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন আছে।

Advertisement

স্বাস্থ্যকর খাবার খাওয়া

মানসিক স্বাস্থ্য ভাল রাখতে খাবারের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই প্রতি দিনের খাবারে টাটকা শাক-সব্জি, ফল, দানাশস্য রাখার চেষ্টা করুন। ক্যাফিনজাতীয় খাবার, অতিরিক্ত চিনি আছে এমন খাবার না খাওয়াই ভাল।

প্রতি দিন শরীরচর্চা করলে মন চাঙ্গা থাকে। ছবি: সংগৃহীত।

শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে শরীরে ‘এন্ডোরফিন’ হরমোনের মাত্রা স্বাভাবিক হয়। যা মন ভাল রাখতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া, প্রতি দিন শরীরচর্চা করলে মনও চাঙ্গা থাকে।

বেশি করে জল খাওয়া

সারা দিনে অন্তত পক্ষে ৮ গ্লাস জল খাওয়ার অভ্যাস করুন। জল কম খাওয়ার সঙ্গে অন্যান্য রোগের সরাসরি যোগ আছে। মানসিক চাপ বেড়ে যাওয়ার অনেক কারণের মধ্যে এটিও একটি বড় কারণ। তাই বেশি করে জল খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন