Health

দুধ খেলেই হজমের গোলমাল হয়? দুধের সঙ্গে কী মিশিয়ে নিলে পেট ভাল থাকবে?

দুধ খেয়ে হজমের সমস্যা হয় বলে অনেকেই তা এড়িয়ে চলেন। অনেকেই হয়তো জানেন না এই সমস্যা সমাধানের উপায় লুকিয়ে রয়েছে দুধেই। রইল তেমন একটি ঘরোয়া টোটকার হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২১:৫৯
Share:

দুধ খেয়ে হজমের সমস্যা সমাধানের উপায় লুকিয়ে রয়েছে দুধেই। ছবি: সংগৃহীত

শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেকেই রোজ দুধ খান। দুধ খাওয়ার অভ্যাসে শরীর থাকে চনমনে ও তরতাজা। ভিতর থেকে একটা আলাদা শক্তি পাওয়া যায়। অনেকের আবার দুধ খেলে হজমের গোলমাল দেয়। সে কারণে দুধ এড়িয়ে চলেন এমন মানুষের সংখ্যাও প্রচুর। দুধে থাকে প্রচুর পুষ্টিগুণ। দুধকে তাই অনেকেই ‘সুপারফুড’ বলে থাকেন। অনেকেই হয়তো জানেন না দুধ খেয়ে হজমের সমস্যা সমাধানের উপায় লুকিয়ে রয়েছে দুধেই।

Advertisement

শুধু দুধ খেলে যদি হজমের গোলমাল হয়, তা হলে দুধের সঙ্গে মিশিয়ে নিন এক চামচ ঘি। দারুণ উপকার পাবেন। দুধ এবং ঘি মিশিয়ে খাওয়া পাকস্থলির জন্য খুব ভাল। এতে এনজাইম নিঃসৃত হয়। ফলে হজমশক্তি আরও বাড়ে। বদহজম, কোষ্ঠকাঠিন্য, গ্যাসের মতো সমস্যা থেকে দূরে থাকা যায়।

প্রতীকী ছবি।

ঘি-দুধের মিশ্রণ কিন্তু আরও অনেক কাজে লাগে? আর কী উপকার পেতে পারেন?

Advertisement

১) অনিদ্রার সমস্যা রয়েছে যাঁদের, দুধের সঙ্গে ঘি মিশিয়ে খেলে তাঁরা দারুণ উপকার পাবেন। এই পানীয় স্নায়ুকে শান্ত করে। স্বস্তি দেয়। মানসিক উদ্বেগও কমায়।

২) ত্বকের জেল্লা বাড়াতে রোজ খেতে পারেন ঘি-দুধ। এক গ্লাস গরম দুধে এক চামচ দেশি ঘি মিশিয়ে নিন। যাঁদের ত্বক কম বয়সে বুড়িয়ে গিয়েছে, তাঁদের জন্য এই পানীয় দারুণ সুফল দেবে।

৩) পেশির ব্যথায় ভুগছেন? তা হলে সেই ব্যথা থেকে মুক্তি দিতে পারে ঘি মেশানো দুধ। ঘি-দুধের মিশ্রণে থাকা ক্যালশিয়াম হাড় মজবুত করে। এ কারণে চোট লাগলে চিকিৎসকরা গরম দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন