Health

Monsoon: বৃষ্টির দিনে স্নান করতে ইচ্ছা করে না? গুরুতর কোনও সমস্যা দেখা দিতে পারে কি

শীতে স্নান না করলে বিভিন্ন শারীরিক অসুস্থতা দেখা দেয়। বর্ষাতেও এমন অভ্যাস কিছু সমস্যা ডেকে আনতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ২১:৩২
Share:

ছবি- সংগৃহীত

শীতকালে স্নান না করার ঝোঁক রয়েছে অনেকেরই। কনকনে ঠান্ডায় লেপের উষ্ণতা ছেড়ে বেরিয়ে স্নান করতে ভাল লাগে না। তবে শুধু শীতকাল নয়, বর্ষাকালেও অনেকে মাঝেমাঝে স্নান করতে চান না। শীতের মতো না হলেও, বর্ষায় আবহাওয়া এমনিতে ঠান্ডাই থাকে। তার মধ্যে কোনও কারণে বৃষ্টিতে ভিজলে স্নান করার ইচ্ছা যেন আরও চলে যায়। শীতে স্নান না করলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। বর্ষাতেও মাঝেমাঝে স্নান না করার অভ্যাস কিছু সমস্যা ডেকে আনতে পারে।

Advertisement

১) বর্ষা এলেই বিভিন্ন ব্যাক্টেরিয়া সংক্রমণ মাথাচাড়া দিয়ে ওঠে। এই সময়ে এমনিতেই আবহাওয়া আর্দ্র থাকে। ত্বকের কোষে কোষে ব্যাক্টেরিয়া জন্মায়। ত্বকের মৃত কোষ, জমে থাকা জীবাণু পরিষ্কার করা অত্যন্ত জরুরি। সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য নিয়মিত স্নান করা দরকার।

২) বর্ষাকাল হলেও গরমের তীব্রতা কিছু কম নয়। বাইরে বেরোলে ভ্যাপসা গরমে অস্বস্তি পিছু ছাড়ছে না কিছুতেই। দরদর করে না হলেও, বেশ ভালই ঘাম হচ্ছে। ঘেমে-নেয়ে এসি-র পরিবেশে ঢোকার ফলে ঘাম শরীরেই শুকিয়ে যাচ্ছে। ঘাম জমে র‌্যাশ, চুলকানির মতো কিছু সমস্যা লেগেই আছে। গলদঘর্ম হয়ে বাড়ি ফিরে তাই স্নান করে নেওয়া জরুরি। তাতে নিজেরও সতেজ লাগবে।

Advertisement

৩) শীত হোক বা বর্ষা— স্নান করা এড়িয়ে যাওয়া মানেই রাস্তার ধুলোবালি, ঘাম, ব্যাক্টেরিয়া জমতে দেওয়া, যা দুর্গন্ধের কারণ হতে পারে। তাই বারো মাস স্নান করা প্রয়োজন।

৪) স্নান না করলে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যেতে পারে। স্নান না করার ফলে শরীরে উপস্থিত বিভিন্ন ধরনের ব্যাক্টেরিয়া এবং ভাইরাসের প্রজনন ক্ষমতা বৃদ্ধি পায়। এরা শরীরের প্রতিরোধ শক্তিও কমিয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন