Pregnancy Tips

দিন না রাত? বাবা-মা হতে চাইলে মিলিত হওয়ার আদর্শ সময় কখন? কী মনে করেন চিকিৎসকেরা?

দিনের কোন সময়ে দু’জনে মিলিত হচ্ছেন, সেই বিষয়টি কিন্তু সন্তানধারণের ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৫:৫৭
Share:

সন্তানধারণের সঙ্গে শুধুই যে শরীরের সম্পর্ক, এমনটা কিন্তু নয়। প্রতীকী ছবি।

সন্তানধারণ করতে চেয়েও বার বার বিফল হয়েছেন, এমন দম্পতির সংখ্যা কম নয়। বিভিন্ন শারীরিক সমস্যার কারণে ইচ্ছা থাকলেও মা-বাবা হতে পারেন না অনেকেই। যদিও সন্তানধারণের সঙ্গে শুধুই যে শরীরের সম্পর্ক, এমনটা কিন্তু নয়। যোগ রয়েছে মনেরও। স্বাভাবিক ভাবে সন্তানধারণের জন্য মিলনের আগে শারীরিক এবং মানসিক, দু’দিক থেকেই চাপমুক্ত থাকা প্রয়োজন। তবে চিকিৎসকদের মতে, আরও একটি বিষয় গুরুত্বপূর্ণ। সেটি হল সময়। কোন সময়ে সঙ্গম করছেন, সেই বিষয়টির উপরেও অনেক কিছু নির্ভর করে।

Advertisement

সাধারণত সারা দিনের কাজের পর দম্পতিরা রাতেই মিলিত হন। কিন্তু বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রাতের তুলনায় ভোরবেলা পুরুষদের শরীরে শুক্রাণুর পরিমাণ অনেকটাই বেশি থাকে। সারা দিন কাজের পর ক্লান্তি, অবসাদ নারী এবং পুরুষ দু’জনের জন্যই মিলনের অনুকূল হয় না অনেক সময়েই। তাই চিকিৎসকদের মতে সন্তানধারণের জন্য আদর্শ সময় হতে পারে ভোরবেলা। কারণ, এই সময়ে পুরুষ এবং মহিলা দু’জনের শরীরেই ‘টেস্টোস্টেরন’ এবং ‘প্রোজেস্টেরন’-এর মাত্রা বেশি থাকে। এই দু’টি হরমোন যৌনস্পৃহা বা উত্তেজনা বাড়িয়ে তুলতে সহায্য করে।

Advertisement

আয়ুর্বেদ মতে, সময়ের পাশাপাশি গুরুত্ব দিতে বলা হয়েছে শরীরের বিভিন্ন দশার উপর। বাত, পিত্ত এবং কফ— যে তিনটি দশার উপর মানুষের জীবনচক্র নির্ভর করে, মিলনের জন্য সেগুলিও গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন