old people

Health Tips for Old People: বার্ধক্যেও যৌবনের সজীবতা চান? সুস্থ থাকতে কী ধরনের খাদ্যাভ্যাস এড়িয়ে চলবেন

বয়সকালে সুস্থ থাকতে বেশ কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। বিশেষত খাওয়াদাওয়ায় বাড়তি নজর দিতেই হবে। ফিট থাকতে কোন খাবারগুলি পাতে রাখবেন না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২২ ১২:৫৯
Share:

বয়সকালে সুস্থ থাকতে কী কী খাবেন তার চেয়েও বেশি জরুরি কোন জিনিসগুলি এড়িয়ে চলবেন। ছবি: সংগৃহীত

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন রকম শারীরিক অসুস্থতা হানা দেয়। কোলেস্টেরল, ডায়াবিটিস, থাইরয়েড, পেশির ক্ষয়, হাঁটুতে ব্যথা তো লেগেই আছে। বয়স বাড়লে শরীরের নিজস্ব প্রতিরোধ শক্তি দুর্বল হয়ে পড়ে। ফলে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতাও হ্রাস পায়। তবে বয়সকালেও সুস্থ থাকতে প্রাত্যহিক জীবনে কিছু কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। হালকা শরীরচর্চা, নিয়মিত হাঁটাচলা, মানসিক উদ্বেগমুক্ত থাকা এবং সেই সঙ্গে অতি অবশ্যই স্বাস্থ্যকর খাদ্যতালিকা মেনে চলা। বার্ধক্যে সুস্থ-সচল থাকতে খাওয়দাওয়ায় বাড়তি নজর দেওয়া প্রয়োজন। জীবনের এই পর্যায়ে হজম করার ক্ষমতা অল্প বয়সের মতো উন্নত থাকে না। সেই কথা মাথায় রেখেই খাওয়াদাওয়ায় একটা বিধিনিষেধ অবশ্যই মেনে চলা প্রয়োজন। বয়সকালে সুস্থ থাকতে কী কী খাবেন তার চেয়েও বেশি জরুরি কোন জিনিসগুলি এড়িয়ে চলবেন। কিছু খাবার উপকারী হলেও অন্য বেশ কয়েকটি খাবারের সঙ্গে খেলে বয়স্ক মানুষদের জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Advertisement

১) বয়স বাড়লে ঘি এবং মধু কখনও একসঙ্গে খাবেন না। এতে বদহজম, গ্যাসের সমস্যা মারাত্মক আকারে দেখা দিতে পারে।

২) ঘোল, লস্যি বা অন্যান্য দুগ্ধজাত খাবারের সঙ্গে কলা এড়িয়ে চলুন।

Advertisement

৩) ফল খাওয়ার পরে জল একেবারেই নয়।

৪) ঠান্ডা ও গরম খাবার একসঙ্গে খাবেন না। চা, কফি খাওয়ার পরের মুহূর্তেই কোল্ড ড্রিংক, শরবতের মতো ঠান্ডা পানীয় খাওয়া একেবারেই ঠিক নয়।

৫) সকাল এবং দুপুরের খাবারের মধ্যে অন্তত ৬ ঘণ্টার ফারাক রাখুন।

৬) খাবার খাওয়ার সময় অল্প অল্প জল খান। এই অভ্যাস দ্রুত হজম করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন