Swimmer

Swimming Diet: নিয়মিত সাঁতার কাটেন? কোন খাবার খাওয়া জরুরি

নিয়মিত সাঁতার কাটলে খিদে বাড়ে। বেশি খাবার জরুরিও হয় শরীরের জন্য। কিন্তু অনেকে আবার মন খুলে খেতে ভয় পান। তবে কী খাওয়া জরুরি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ২০:২০
Share:

প্রতীকী ছবি।

সাঁতার কাটার অভ্যাস আছে? জল থেকে উঠলেই নিশ্চই প্রচণ্ড খিদে পায়? এমন কিন্তু অধিকাংশেরই হয়। তবে সাঁতার কাটার আগে আবার প্রচুর খাওয়াদাওয়া করে ফেললে মুশকিল। ভারী খাবার খেয়ে সুইমিং পুলে নামলে পেটে চাপ পড়ে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

সাঁতার কাটার আগে এবং পরে কী খাবেন, তা কিন্তু আগে থেকে ভেবে রাখা জরুরি। তা হলে ব্যায়াম করার শক্তি মিলবে। আবার কষ্টও হবে না।

সাঁতারের আগে কী খাবেন?

Advertisement

পুষ্টিবিদদের মতে, সাঁতার কাটতে যাওয়ার আগে হালকা খাবার খেতে হবে। বাদাম, তাজা ফল, টক দই, চা-কফি— এ ধরনের খাবার এ সময়ে খাওয়া যায়।

সকালে সাঁতার কাটতে যাওয়ার আগে একটি কলা খেয়ে নিতে পারেন। তাতে অনেকটা পরিমাণ পটাশিয়াম থাকে। সাঁতার কাটার সময়ে সতেজ থাকা যায়।

খেয়ে নেওয়া যায় একটি ডিমও। এতে নানা ধরনের

ডিম কর্মশক্তি বাড়ায়।

উপাদান থাকে। ডিমের প্রোটিন সঙ্গে সঙ্গে কাজ করার ক্ষমতা বাড়িয়ে দিতে পারে।

সাঁতার কেটে উঠে কী খাবেন?

সাঁতার কাটার পর প্রায় তিরিশ শতাংশ বেড়ে যায় বিপাক হার। এ সময়ে ভারী খাবার খাওয়া দরকার। এবং খেয়ে নেওয়ার জন্যও আদর্শ। যে সব খাবারে কার্বোহাইড্রেট আছে বলে খেতে চান না, তা এ সময়ে খেতে পারেন।

সাঁতার কেটে উঠে মাছ-ভাত বা মাংস-ভাত খেতে পারেন। তা হলে প্রোটিন এবং কার্বোহাইড্রেট, দুই-ই ভরপুর ভাবে পাবে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন