Protein Rich Fruits

প্রোটিন মানেই শুধু মাছ, মাংস, ডিম নয়, কোন ফলগুলিতে ভরপুর পরিমাণে রয়েছে এই উপাদান?

প্রোটিন মানেই যে শুধু আমিষ খাবার, তা কিন্তু নয়। এই তালিকায় রয়েছে ফলও। জানতে হবে কোন ফলে প্রোটিন বেশি থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৩:২৬
Share:

প্রোটিন আছে এমন খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরতি রাখতে সাহায্য করে। প্রতীকী ছবি।

শরীরের যত্ন নেয় যে উপাদানগুলি তার মধ্যে অন্যতম হল প্রোটিন। মাছ, মাংস, ডিম— প্রোটিনের উৎস বলতে এই খাবারগুলির কথাই প্রথমে মাথায় আসে। এই ধরনের খাবারে প্রোটিনের পরিমাণ ভরপুর। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সকলেই রোজের খাদ্যতালিকায় ঘুরিয়ে-ফিরিয়ে এই খাবারগুলি রাখার কথা বলে থাকেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড়ের যত্ন নেওয়া— সবেতেই প্রোটিনের ভূমিকা অনবদ্য। প্রোটিনের অভাব মারাত্মক কিছু শারীরিক সমস্যার জন্ম দেয়। পেশি শক্তিশালী করতে প্রয়োজন পর্যাপ্ত প্রোটিন। যাঁরা ওজন কমিয়ে রোগা হতে চাইছেন, তাঁদের প্রতি দিনের খাদ্যতালিকায় প্রোটিন-সমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। প্রোটিন আছে এমন খাবার দীর্ঘ সময়ের জন্য পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে প্রোটিন জাতীয় খাবার খেলে বার বার খাবার খাওয়ার প্রবণতাও দূর হবে। কিন্তু প্রোটিন মানেই যে শুধু আমিষ খাবার, তা কিন্তু নয়। বরং অনকে নিরামিষ খাবারেও প্রোটিন রয়েছে। এই তালিকায় রয়েছে ফলও। তবে যে কোনও ধরনের ফল খেলে চলবে না। জানতে হবে, কোন ফলে প্রোটিনের পরিমাণ বেশি।

Advertisement

যে কোনও ধরনের ফল খেলে চলবে না। ছবি: সংগৃহীত

পেয়ারা

পেয়ারা যেমন সুস্বাদু ফল, তেমনই উপকারী। পেয়ারার রস বা জ্যামও বেশ জনপ্রিয়। কিন্তু এ কথা কি জানেন যে, প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন? প্রোটিন ছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি। প্রোটিনের ঘাটতি পূরণ করতে রোজ খেতে পারেন একটি করে পেয়ারা।

Advertisement

কমলালেবু

বাঙালির কাছে শীতকাল মানেই পিকনিক আর কমলালেবু। কমলালেবু যেমন স্বাদের যত্ন নেয়, পাশাপাশি সুস্থ রাখে শরীরও। এই লেবুতে থাকে নানা উপকারী উপাদান, যা শরীরের যত্ন নেয়। প্রতি ১০০ গ্রাম কমলালেবুতে থাকে ০.৯ গ্রাম প্রোটিন। এই লেবুতে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সিও।

কলা

অনেকেরই রোজের পাতে কলা থাকে। কলাতে থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আরও নানা ধরনের উপাদানের মধ্যে রয়েছে প্রোটিনও। ১০০ গ্রাম কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন। যা শরীরের অনেক সমস্যা দূর করে নিমেষে।

কিশমিশ

আঙুর ফল শুকিয়ে তৈরি হয় কিশমিশ। পায়েস হোক বা পোলাও, কিশমিশ দিতেই হবে। প্রতি ১০০ গ্রাম কিশমিশের মধ্যে থাকে ৩ গ্রাম প্রোটিন। শরীরের অনেক সমস্যা দূর করতে রোজের পাতে রাখতে পারেন ভেজানো কিশমিশ।

কাঁঠাল

অনেকেই জানেন না, এই খাবারে প্রোটিন কতটা। বিশেষ করে যাঁরা মাংস খান না, তাঁদের জন্য কাঁঠাল খুবই জরুরি। সাধারণ ফলের তুলনায় এতেও প্রোটিনের পরিমাণ যথেষ্ট বেশি। এক কোয়া কাঁঠালে থাকে ২.৮ গ্রাম প্রোটিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন