Health Benefits of Fennel

কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন? সকালের এক অভ্যাসেই নিয়ন্ত্রণে থাকবে রোগবালাই

পুষ্টিবিদদের মতে, সকালে খালি পেটে মৌরি ভেজানো জল খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। বিপাকহার বৃদ্ধি করতে বেশ উপকারী এই পানীয়। জেনে নিন রোজ সকালে মৌরি ভেজানো জল দিয়ে দিন শুরু করা কেন এত স্বাস্থ্যকর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৫:২৬
Share:

অভ্যাস বদলালেই কোলেস্টেরলের সমস্যা থেকে মুক্তি। ছবি: সংগৃহীত।

বিউলির ডাল হোক কিংবা পনিরের ঝোল— নিরামিষ রান্নায় মৌরি ব্যবহার করলে খেতে বেশ ভালই লাগে। অনেকে আবার মুখশুদ্ধি হিসাবে নিয়মিত মৌরি খান। নিয়মিত মৌরি খেলে শরীরের উপকার তো হয়েই, সেই সঙ্গে অনেক রোগ থেকেও বাঁচায় মৌরি। পুষ্টিবিদদের মতে, সকালে খালি পেটে মৌরি ভেজানো জল খেলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। শরীরের বিপাকহার বৃদ্ধি করতে বেশ উপকারী এই পানীয়। জেনে নিন রোজ সকালে মৌরি ভেজানো জল দিয়ে দিন শুরু করা কেন এত স্বাস্থ্যকর।

Advertisement

হজমশক্তি বৃদ্ধি: বর্ষাকালে পেটের গন্ডগোল লেগেই থাকে। ভাজাভুজি, অতিরিক্ত তেলমশলা খাওয়ার পর গ্যাস-অম্বলে ভুগতে হয় অনেককেই। নিময় করে সকালে মৌরি জল খেলে হজমশক্তি বাড়ে। অম্বলের সমস্যা ও কোষ্ঠকাঠিন্যের ধাত থাকলেও মৌরি জল খেলে উপকার পাবেন।

মৌরি ব্যবহার করার উপকারিতা। ছবি: সংগৃহীত।

পেটের সংক্রমণ কমাতে: মৌরিতে রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান, যা পেটের সমস্যা কমাতে সহায়তা করে। এমনকি, পেটে কোনও সংক্রমণ দেখা দিলেও তা থেকে বাঁচাতে পারে মৌরি। পেটগরম হয়ে গেলে শরীর ঠান্ডা করতে মৌরি-মিছরির জল খেতে বলতেন ঠাকুরমা-দিদিমারা? এক গ্লাস জলে এক চা চামচ মৌরি ও মিছরি সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সেই জল খান।

Advertisement

ওজন ঝরাতে: মৌরিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। সকালে মৌরি ভেজানো জল খেলে পেট অনেক ক্ষণ ভরা থাকে, খিদে নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এই পানীয় বিপাকহার বৃদ্ধিতে বেশ সাহায্য করে। তাই ওজন ঝরাতে চাইলেও এই পানীয় খেলে উপকার পাবেন।

কোলেস্টরল নিয়ন্ত্রণে: কোলেস্টরলের সমস্যা রয়েছে? প্রতিদিন নিয়ম করে মৌরি খান। মৌরি কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

মানসিক চাপ দূর করতে: মৌরিতে থাকা কিছু বিশেষ উপাদান মানসিক চাপ দূর করতে সাহায্য করে। কর্মজীবনে কিংবা সাংসারিক জীবনে নানা সমস্যা মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। মৌরি ভেজানো জল স্নায়ুগুলিকে শান্ত রাখে।

কী করে খাবেন?

রাতের বেলা মৌরি ভিজিয়ে রেখে দিতে পারেন। পরের দিন সকালে খালি পেটে সেই পানীয় খেয়ে নিতে পারেন। এ ছাড়া মৌরি জলে ফুটিয়ে নিয়ে সেই জলও ছেঁকে খেয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন