Health Benefits of Date

কেন খেজুর খেয়েই রোজ়া ভাঙা হয়? শুধু কি রীতি, না কি নেপথ্যে অন্য কোনও কারণ আছে?

খেজুর খেয়েই রোজ়া ভাঙা হয়। দীর্ঘ দিন ধরে এই রেওয়াজই চলে আসছে। তবে এর নেপথ্যে কী কারণ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১১:১২
Share:

ইফতারে খেজুর রাখা হয় কেন? ছবি: সংগৃহীত।

রমজান মাস চলছে। সারা দিন উপোস করে সূর্যাস্তের পর কিছু মুখে দেওয়া— রমজান মাসের এটাই রেওয়াজ। যুগ যুগ ধরে দেশে দেশে রমজানের ইফতারে খেজুর খাওয়ার রীতি। কেন সবাই খেজুর খান উপোস ভাঙার সময়? শুধুই ধর্মীয় বিশ্বাস, না কি এর রয়েছে কিছু স্বাস্থ্যকর দিকও?

Advertisement

অনেকেই মনে করেন, খেজুর হল মুসলিমদের ধর্মগুরু হজরত মহম্মদের প্রিয় ফল। তিনি সব সময়ে রোজ়া ভাঙতেন খেজুর দিয়েই। আর সে কারণে খেজুর খেয়েই রোজ়া ভাঙার রীতি চালু হয়েছে মুসলিমদের মধ্যে। অন্য দিকে, সারা দিন উপোসের পর এমন কিছু খাওয়া জরুরি, যা কম সময়ে জোগাবে কর্মশক্তি। তার জন্য খেজুর খুব উপযোগী একটি খাদ্য। পাশাপাশি, খেজুরে রয়েছে আরও নানা গুণ। জেনে নিন কেন রোজ়ার সময়ে খেজুর খাওয়া এত উপকারী।

১) খেজুর হজমশক্তি বৃদ্ধি করে। সারা দিন না খাওয়ার পর সন্ধ্যায় ইফতারে ভালমন্দ খাওয়ার চল রয়েছে। বিশেষ করে নানা ধরনের ফল এবং ভাজাভুজি খান অনেকে। খেজুর সে সব খাবার হজম করতে সাহায্য করে।

Advertisement

২) খেজুরে রয়েছে পুষ্টির নানা উপাদান। বিশেষ করে টানা উপোসের সময়ে শরীরের ফাইবার প্রয়োজন। খেজুর তা জোগাতে পারে।

খেজুরে রয়েছে পুষ্টির নানা উপাদান। ছবি: সংগৃহীত।

৩) রোজা মানেই সারা দিন কিছু না খেয়ে থাকা। কিন্তু দিনের কাজ তো চালিয়ে যেতে হয়। তার জন্য শরীর সচল রাখতে হবে। খেজুরে রয়েছে ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন। এই তিনটি উপাদান শরীর সচল রাখে।

৪) খেজুরে উপস্থিত রয়েছে ক্ষারীয় লবণ। তা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। পরিমিত মাত্রায় খেলে নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার মাত্রাও।

৫) খেজুরে ভাল মাত্রায় জল থাকে। উপোস করার পর শরীরে জলের ঘাটতি হয়, এই সমস্যা দূর করতে খেজুর খাওয়া স্বাস্থ্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন