Heart Attack

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে চান? রোজের পাতে কেন রাখবেন আলু?

আলু কিন্তু হার্ট ভাল রাখতে দারুণ ভূমিকা পালন করে। চিকিৎসকরা জানাচ্ছেন, হৃদ্‌রোগ থাকলে রোজের পাতে রাখতে পারেন আলু। হৃদ্‌যন্ত্রের যত্ন কী ভাবে নেয় আলু?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৪:২৯
Share:

আলুতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম। ছবি: সংগৃহীত

আলু খেতে ভালবাসেন, এমন মানুষের সংখ্যা কম নয়। আলু ছাড়া যে কোনও সব্জি রান্না হতে পারে, এটাই অনেকে ভাবতে পারেন না। স্বাদের খেয়াল রাখার পাশাপাশি শরীরের যত্নেও কিন্তু সমান পারদর্শী আলু। অনেকেই হয়তো জানেন না, আলু কিন্তু হার্ট ভাল রাখতে দারুণ ভূমিকা পালন করে। চিকিৎসকরা জানাচ্ছেন, হৃদ্‌রোগ থাকলে রোজকার পাতে রাখতে পারেন আলু। কিন্তু তার আগে জেনে নেওয়া জরুরি, আলু কী ভাবে যত্ন নেয় হৃদ্‌যন্ত্রের।

Advertisement

আলুতে কোলেস্টেরল বা স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ একেবারে কম। নেই বললেই চলে। ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়াতে এই দু’টি উপাদান অগ্রণী ভূমিকা পালন করে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতেই পারেন আলু। সুফল পাবেন।

হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ভরসা রাখতে পারেন আলুর উপর। প্রতীকী ছবি।

আলুতে রয়েছে ভরপুর পরিমাণে পটাশিয়াম। কিন্তু সোডিয়ামের পরিমাণ অত্যন্ত কম। উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে তোলে সোডিয়াম। তাই হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ভরসা রাখতে পারেন আলুর উপর।

Advertisement

ফাইবার-সমৃদ্ধ আলু রক্তে গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে। ফলে অল্প পরিমাণে খেলেও আলু দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। ফাইবার যত্ন নেয় হৃদ্‌যন্ত্রেরও। আবার ওজন নিয়ন্ত্রণেও কিন্তু আলুর ভূমিকা একেবারে ফেলে দেওয়ার মতো নয়।

আলুতে ভিটামিন সি-র পরিমাণ কম নয়। ভিটামিন সি রক্ত চলাচল সচল রাখে। রক্ত জমাট বাঁধতে দেয় না। উচ্চ রক্তচাপের মতো সমস্যা অনেকটা দূরে থাকে এর ফলে। হার্ট অ্যাটাকের ঝুঁকি কম থাকে এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন