Dizziness Problem During Diet

আলিয়ার মতো ছিপছিপে হতে গিয়ে খাওয়াদাওয়া ছেড়েছেন? মাথা ঘুরে পড়ে যাওয়ার হাল হচ্ছে কেন?

ডায়েট করার পর্বে মাথা ঘোরে অনেকেরই। তবে শুধু কম খাওয়া এর একমাত্র কারণ নয়। আর কী ভুল হচ্ছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৪:৪৫
Share:

কড়া ডায়েট মাথা ঘোরার কারণ হতে পারে। ছবি: সংগৃহীত।

ডায়েট করতে গিয়ে প্রথমেই সকলে ক্যালোরি কমানোর চেষ্টা করেন। ক্যালোরির কারণে ওজন বেড়ে যায়, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু ক্যালোরির অভাবেই আবার শরীর দুর্বল হয়ে পড়ে। সেই কারণেই মাঝেমাঝে মাথা ঘোরে। পরিমাণে কম খাওয়া কিন্তু মাথা ঘোরার কারণ নয়। ডায়েট করার ফলে শরীরে ক্যালোরির যে ঘাটতি তৈরি হচ্ছে, মাথা ঘোরার কারণ সেটাই। এই সমস্যা থেকে মুক্তি পেতে ক্যালোরিসমৃদ্ধ খারার খেতে হবে না। বরং ডায়েটের তালিকায় কিছু বদল আনুন। তা হলে মাথাও ঘুরবে না, আবার ওজনও নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement

১) ক্যালোরির ঘাটতি শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বিঘ্নিত করে। এর ফলে পটাশিয়াম এবং সোডিয়ামের মাত্রাও পাল্লা দিয়ে কমতে থাকে। সে কারণেই মাথা ঘোরে। এই সমস্যা কমাতে পটাশিয়াম, সোডিয়ামের পরিমাণ বেশি এমন খাবার ডায়েটে রাখতে পারেন।

২) জলের পরিমাণ বেশি, এমন খাবার রাখুন ডায়েটে। ক্যালোরির সঙ্গে সঙ্গে যদি জলও শরীর থেকে কমে যায়, তা হলে মুশকিল। তাতে ডায়েটও কার্যকরী হবে না। পর্যাপ্ত জল তো খাবেনই, সেই সঙ্গে জলসমৃদ্ধ ফলও খেতে হবে।

Advertisement

৩) ডায়েট মানেই অনেকের কাছে না খেয়ে থাকা। দীর্ঘ ক্ষণ পেট খালি থাকার ফলে ‘হাইপোগ্লোইসেমিয়া’ হয়। তার থেকেও অনেক সময় মাথা ঘোরে। উপোস করে ডায়েট না করাই ভাল। পরিমাণে অল্প খাবার বারে বারে খেয়েও রোগা থাকা যায়।

৪) অনেকেই ‘ইন্টারমিটেন্ট ফাস্টিং’ করেন। ১২-১৪ ঘণ্টা না খেয়ে থাকা সহজ নয়। ফলে এই ধরনের ডায়েট সকলের জন্য প্রযোজ্য নয়। বিশেষ গ্যাসের সমস্যা থাকলে এই নিয়ম না মানাই শ্রেয়। পেট খালি থাকার ফলে গ্যাস হয়েও মাথা ঘোরার মতো সমস্যা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন