Diet

পুজোর আগে রেনবো ডায়েটেই ঝরবে ওজন! কী খাবেন আর কী খাবেন না, রইল হদিস

পুজোর আগে ওজন কমাতে ভরসা রাখতে পারেন রেনবো ডায়েটে। এ ক্ষেত্রে কমলা, বেগুনি, লাল, হলুদ, সবুজ ফল-সব্জি ডায়েটে বেশি করে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। জেনে নিন কী কী বেশি করে রাখবেন ডায়েটে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৫:১৫
Share:

রোজের ডায়েটে সবুজের পাশাপাশি রামধনুর বাকি রংগুলিকেও সমান গুরুত্ব দিতে হবে। ছবি: সংগৃহীত।

রোজের ডায়েটে সবুজ শাকসব্জি রাখার উপকারিতা কারও অজানা নয়। তবে শরীর চাঙ্গা রাখতে চাইলে কিন্তু কেবল সবুজের উপর ভরসা রাখলেই চলবে না। রোজের ডায়েটে সবুজের পাশাপাশি রামধনুর বাকি রংগুলিকেও সমান গুরুত্ব দিতে হবে বইকি। রং-বেরঙের ফল আর আনাজে থাকে ভিটামিন ও খনিজের নানা গুণ। রঙিন ফল ও সব্জি শরীরের নানা অঙ্গ সুস্থ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সাহায্য করে। এই প্রকার ডায়েটকেই বলা হয় ‘রেনবো ডায়েট’। তাই কমলা, বেগুনি, লাল, হলুদ, সবুজ ফল-সব্জি ডায়েটে বেশি করে রাখার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা। জেনে নিন কী কী বেশি করে রাখবেন ডায়েটে?

Advertisement

ডায়েটে রঙিন শাকসব্জি ও ফল বেশি করে রাখলে শরীরে এতে থাকা ফাইবার পেট অনেক ক্ষণ ভর্তি রাখে। ছবি: সংগৃহীত।

বেগুনি, নীল, আকাশি: আনাজপাতি ও ফলে নীল-বেগুনি রঙের আধিক্য কম। তবে ব্ল্যাকবেরি, ব্লুবেরি, কালো জাম, বেগুন, বেগুনি বাঁধাকপি ইত্যাদি নিয়ম করে রোজের ডায়েটে রাখতে পারেন। নীল রঙে থাকা বিশেষ উপাদান লিভারের সমস্যা, রক্তচাপ কমায়, বার্ধক্য দূরে সরায়। আবার হৃদ্‌যন্ত্রের রোগ কমাতে, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

সবুজ: সবুজ শাকের মধ্যে পালংশাক সবচেয়ে উপকারী। এ ছাড়া শসা, কড়াইশুঁটি, লেটুস, বাঁধাকপি, বিভিন্ন ধরনের শাক, কিউয়ি, সবুজ আঙুর ডায়েটে বেশি করে রাখতে পারেন। সবুজ শাকশব্জিতে ভরপুর মাত্রায় ভিটামিন ও বিভিন্ন খনিজ পদার্থ থাকে। দৃষ্টিশক্তি ভাল রাখতে, হৃদ্‌যন্ত্র ভাল রাখতে সবুজ শাকসব্জির জুড়ি মেলা ভার। তবে খুব বেশি রান্না করে ফেললে আবার পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

Advertisement

হলুদ: মুসাম্বি, ভুট্টা, আনারস, হলুদ বেলপেপারে থাকা ক্যারোটিনয়েড রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া, ত্বক ভাল রাখতে, ক্যানসারের ঠেকিয়ে রাখতেও হলুদ সব্জির গুরুত্ব অনেক।

কমলা: বাজারে গেলেই কমলা ফল ও সব্জির দেখা মেলে। কমলালেবু, গাজর, কুমড়ো, পিচ, আম আরও কত কী! এই সব ফল ও সব্জিতে থাকা ক্যারোটিন দৃষ্টিশক্তি ভাল রাখে, ত্বকের জেল্লা বাড়ায়, ফুসফুস চাঙ্গা রাখতেও সাহায্য করে।

লাল: টোম্যাটো, স্ট্রবেরি, বিট, চেরি, লাল বেলপেপার— বাজারে লাল ফল ও সব্জিতে ভাল মাত্রায় ভিটামিন এ এবং সি থাকে। রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে, হার্ট ভাল রাখতে ও হাঁপানির সমস্যা ঠেকিয়ে রাখতে ডায়েটে লাল ফল ও সব্জি বেশি করে রাখা জরুরি।

ডায়েটে রঙিন শাকসব্জি ও ফল বেশি করে রাখলে শরীরে এতে থাকা ফাইবার পেট অনেক ক্ষণ ভর্তি রাখে। অন্য কিছু খাওয়ার ইচ্ছেও কমে যায়। শাকসব্জি ও ফলে ক্যালোরির মাত্রাও কম থাকে। তাই ওজনও নিয়ন্ত্রণে থাকে। পুজোর আগে মেদ ঝরাতে প্লেটে বেশি করে রঙিন সব্জি রাখুন, পরিমাণ মতো প্রোটিন রাখুন তবে কার্বোহাইড্রেট আর ফ্যাটের মাত্রা কমিয়ে আনুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন