Good Luck Astrology

অঘ্রান মাসে কোন ঠাকুরের পুজো করলে ভাগ্য ঘুরবে, জানাচ্ছে জ্যোতিষ

অঘ্রান মাসে নিয়ম মেনে যদি পুজো করতে পারেন, বা কিছু সহজ নিয়ম মেনে চলতে পারেন, তা হলে খুব তাড়াতাড়ি আপনার ভাগ্যের চাকা ঘুরবেই

Advertisement

শ্রীমতী অপালা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ০৯:৪২
Share:

অগ্রহায়ণ মাসে কোন কোন পুজো করতে হয়? প্রতীকী ছবি।

পুজো-পার্বনের সঙ্গে ঋতু ও মাসের একটা বিশেষ সংযোগ রয়েছে। দুর্গাপুজো, সরস্বতী পুজো এক একটা ঋতুতে পালিত হয়। সে রকম জ্যোতিষশাস্ত্র মতে, অগ্রহায়ণ মসে এমন কয়েকটা পুজো রয়েছে যা করতে পারলে ভাগ্যের উন্নতি হয় দ্বিগুণ।

Advertisement

দেখে নেব, অগ্রহায়ণ মাসে কোন কোন পুজো করতে হয়—

১) অগ্রহায়ণ মাসে ত্রিদেবের আরাধনা করতে হয় অর্থাৎ ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বরের পুজো করতে হয়। এই পুজো করলে ভাগ্য যদি কোনও রূপ খারাপ অবস্থায় থাকে, তা হলে তা দ্রুত কেটে যায় এবং ভাগ্যের উন্নতি হতে শুরু করে।

Advertisement

২) এই মাসে ইতুপুজো করার নিয়ম রয়েছে, ইনি হলেন লৌকিক দেবী। কার্তিক মাসের সংক্রান্তির দিন থেকে শুরু করে, গোটা অগ্রহায়ণ মাস জুড়েই চলে ইতুপুজো। এই পুজো কেবল মাত্র ভাগ্যের উন্নতির জন্যই নয়, সংসারের মঙ্গল কামনায় এই পুজো করা হয়। মনে করা হয় ইন্দ্রপুজো এবং সূর্যপুজোর সঙ্গে সংযোগ আছে ইতুপুজোর। এই পুজো কুমারী মেয়েরাও করে থাকে।

৩) অগ্রহায়ণ মাসে বাড়ির ভেতর কলাগাছ লাগানো খুব শুভ বলে মানা হয়। কলাগাছের গোঁড়ায় প্রতি দিন জল দেওয়া এবং ধূপ-প্রদীপ দেখালে খুব শুভ ফল পাওয়া যায়।

৪) সম্পূর্ণ অগ্রহায়ণ মাস জুড়ে তুলসী তলায় মাটির প্রদীপ জ্বালানো খুব শুভ। তবে অবশ্যই এই প্রদীপ ঘি দিয়ে জ্বালতে হবে। সর্ষের তেল বা অন্য কোনও তেল দিয়ে জ্বালানো যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন