দুর্গাপুজোর দিন ভুলেও এই সব কাজ করবেন না

পুজো মানেই নতুনের ছোঁয়া। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মায়ের পুজোর দিন। এই দিনগুলোতে মানুষ থাকবে আনন্দে মেতে। বছরে একবার এই উৎসবের আনন্দে প্রায় সব বাঙালি মেতে ওঠেন। কিন্তু পুজোর আনন্দের সঙ্গে পুজোর কিছু নিয়ম আছে, যা সঠিক ভাবে পালন করলে মায়ের কৃপা সারা বছর পাওয়া যায়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৭
Share:

পুজো মানেই নতুনের ছোঁয়া। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মায়ের পুজোর দিন। এই দিনগুলোতে মানুষ থাকবে আনন্দে মেতে। বছরে একবার এই উৎসবের আনন্দে প্রায় সব বাঙালি মেতে ওঠেন।

Advertisement

কিন্তু পুজোর আনন্দের সঙ্গে পুজোর কিছু নিয়ম আছে, যা সঠিক ভাবে পালন করলে মায়ের কৃপা সারা বছর পাওয়া যায়। ষষ্ঠীর দিন সন্তানদের কপালে মায়ের পুজো করা হলুদের ফোঁটা দেওয়া থেকে শুরু করে বিসর্জন পর্যন্ত চলে মায়ের পুজোর নানা প্রকার বিধি।

পুজোর চার দিন অর্থাৎ ষষ্ঠী থেকে নবমী পর্যন্ত যদি নিরামিষ আহার গ্রহণ করা যায়, তা হলে নাকি ভীষণ ভাবে মায়ের আশির্বাদ পাওয়া যায়। তবে যদি মায়ের ভোগ আমিষ হয়, তা হলে তা গ্রহণ করা যেতে পারে।

Advertisement

আরও পড়ুন: সারা বছর মা দুর্গার কৃপা পেতে চান? তা হলে পুজোর দিনগুলোতে ঘুম থেকে উঠেই করুন এই কাজ

পুজোর ক’দিন যদি প্রত্যহ গঙ্গা স্নান করা যায়, তাতে শরীর ও মন শুদ্ধ হয়ে যাবে এবং সংসারে সুখ শান্তি বজায় থাকবে। পুজোর সময় প্রতিদিন সকালে ১০৮ বার দুর্গা নাম জপ করলে সকল বিপদের হাত থেকে মুক্তি পাওয়া যাবে।

পুজোর দিনগুলোতে পুষ্পাঞ্জলি সহকারে মায়ের পুজো দিতে হবে। যদি সব দিন সম্ভব না হয়, তা হলে অন্তত সন্ধিপুজোর পুষ্পাঞ্জলি দেওয়া অত্যন্ত মঙ্গলজনক। তবে এসব নিয়মের মধ্যেও এমন কিছু নিয়ম আছে যা এই পুজোর দিন গুলোতে করা শাস্ত্র মতে নিষিদ্ধ।

কাজগুলো হল–

১) পুজোর দিনগুলো অর্থাৎ ষষ্ঠী থেকে দশমী চুল, নখ কাটা একেবারে অনুচিত।

২) পুজোর দিনগুলোতে যদি কেউ বাড়িতে আসে তা হলে তার আপ্যায়ন যেন খুব সুন্দর ভাবে হয়, কোনও রূপ অনাদর যেন তার না হয় সে দিকে খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন