Swastika

সনাতন ধর্মে পদ্ম বা স্বস্তিক চিহ্ন কী দ্যোতনা বহন করে

প্রত্যেক ধর্মেরই নিজেস্ব কিছু প্রতীক রয়েছে এবং সেই সব প্রতীকের রয়েছে অন্তর্নিহিত আধ্যাত্মিক কিছু অর্থ। যেমন ইসলাম ধর্মে প্রতীক হিসেবে স্বীকৃতি পেয়েছে অর্ধচন্দ্র ও তারা এবং খ্রিস্ট ধর্মের প্রতীক হল ক্রস ও ঘণ্টা।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ০৮:০১
Share:

প্রতীকী চিত্র।

প্রত্যেক ধর্মেরই নিজেস্ব কিছু প্রতীক রয়েছে এবং সেই সব প্রতীকের রয়েছে অন্তর্নিহিত আধ্যাত্মিক কিছু অর্থ। যেমন ইসলাম ধর্মে প্রতীক হিসেবে স্বীকৃতি পেয়েছে অর্ধচন্দ্র ও তারা এবং খ্রিস্ট ধর্মের প্রতীক হল ক্রস ও ঘণ্টা। এই ঘণ্টা নির্দিষ্ট সময়ে গির্জায় বাজিয়ে পরমপিতাকে আহ্বান করা হয়। ঠিক সেই রকমই হিন্দু সনাতন ধর্মে কিছু প্রতীক বা কিছু বস্তু রয়েছে, যাদের ভিন্ন ভিন্ন তাৎপর্য এবং উপযোগ রয়েছে।

Advertisement

দেখে নেব, সে গুলো কী কী

ওঁ

Advertisement

ওঁ শব্দের উচ্চারণ অতি পবিত্র। ওঁ শব্দটি ঈশ্বরের তিনটি কর্মকে নির্দেশ করে সৃষ্টি, স্থিতি ও বিনাশ। ওঁ উচ্চারণ প্রতিনিয়ত করতে পারলে শারীরিক ও মানসিক শক্তির বিকাশ ঘটে। এ ছাড়া মানসিক একাগ্রতা বৃদ্ধি পায়।

স্বস্তিক চিহ্ন

স্বস্তিকের অর্থ হল ‘সু অস্তি’ অর্থাৎ শুভ অস্তিত্ব। এই চিহ্নের মধ্যে সব ধর্মের মানুষের কল্যাণ নিহিত আছে। পূ্জা-পাঠের সময় এই চিহ্নের ব্যবহার করা হয়, কারণ এর মধ্যে রয়েছে অপার শক্তি। স্বস্তিক চিহ্ন বাড়ির দরজার উপর অঙ্কন করলে কোনও অশুভ শক্তি বাড়ির মধ্যে প্রবেশ করতে পারে না।

ঘট

প্রত্যেক পুজোর সময় ঘট স্থাপন করা হয়। ঘট অত্যন্ত মঙ্গলের চিহ্ন। যে কোনও মাঙ্গলিক কাজে ঘট স্থাপন করা হয়।

ফুল

ফুল ঈশ্বরের সৃষ্ট এক সৌন্দর্য। প্রায় কোনও ধর্মীয় অনুষ্ঠানই ফুল ছাড়া সম্পন্ন হয় না। তবে একটা কথা বিশেষ ভাবে মনে রাখতে হবে, নষ্ট হয়ে যাওয়া ফুল আর চুরি করা ফুল দিয়ে ঈশ্বরের পুজো করা যায় না। ঈশ্বরকে ফুল অর্পণ করার অর্থ হল, আমাদের জীবন যেন ফুলের মতো সুবাসিত এবং প্রস্ফুটিত হয়।

পদ্ম

পদ্ম সুখ ও শান্তির প্রতীক। পদ্মফুলকে হৃদয়ের সঙ্গে তুলনা করা হয়, মানব জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হল হৃদয়। পদ্ম জল ও স্থল, উভয় জায়গাতেই জন্মায়। পদ্ম জলে অর্থাৎ পাঁকে জন্মালেও পাঁক কিন্তু তাঁর গায়ে লাগে না এর থেকে বোঝনো হয় যে, সংসারের সকল কাজকর্মে থেকেও মন ও বুদ্ধি যেন সব সময় পরমপিতার সঙ্গে যুক্ত থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন