বার অনুযায়ী কোন কাজ করা উচিত, কোনটা নয়

দিন হিসেবে রবিবার একটু গরম প্রকৃতির। কিন্ত কিছু শুভ কর্মে খুব ভাল ফল দিয়ে থাকে। সমস্ত সরকারি কাজকর্ম রবিবারে প্রশস্থ। সমস্ত আয় সম্পর্কিত কাজ রবিবারে করলে শুভ ফল পাওয়া যায়।

Advertisement

কৃষ্ণপ্রেম

শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০০
Share:

রবিবার- দিন হিসেবে রবিবার একটু গরম প্রকৃতির। কিন্ত কিছু শুভ কর্মে খুব ভাল ফল দিয়ে থাকে। সমস্ত সরকারি কাজকর্ম রবিবারে প্রশস্থ। সমস্ত আয় সম্পর্কিত কাজ রবিবারে করলে শুভ ফল পাওয়া যায়। আজ কোনও কিছু কেনা ভাল, বিক্রির দিক ততটা ভাল নয়। এই দিনে বীজবপন ও শস্য ভাঙানোর পক্ষে ভাল। এই দিন লোক লৌকিকতা ও আপ্যায়নের পক্ষে বেশ শুভ। বিয়ে ও প্রেম আরম্ভ করতে যাওয়ার পক্ষে মোটেই শুভ নয় রবিবার। রবিবারে পশ্চিম দিকে যাত্রায় নাস্তি। কাউকে বিদায় জানানোর পক্ষে এই দিন অশুভ।

Advertisement

সোমবার- এই দিনের অধিপতি চন্দ্র। এই দিনে সেই সব কাজ করতে হয় যা সঙ্গে সঙ্গে ফল দেয়। তাৎক্ষণিক ফললাভের ইচ্ছা থাকলে এই দিনটিকে বেছে নিতে হবে। জলপথে ভ্রমণের পক্ষে এই দিন শুভ। এই দিনে পার্টি দেওয়া যেতে পারে, চারচাকার গাড়ি কেনা যেতে পারে, কাপড় কেনা যেতে পারে, সব ধরনের ভ্রমণের পক্ষে বেশ ভাল দিন। তবে পূর্ব দিকে এই দিন না যাওয়াই ভাল। ডাক্তার দেখানোর পক্ষে এই দিন শুভ। এই দিন কোনও নতুন ব্যবসা আরম্ভের পক্ষে ও নতুন চাকরিতে যোগদানের পক্ষে তত শুভ নয়। খেলাধূলা সম্পর্কিত কাজে বেশ শুভ। এই দিন শিবের উপাসনার পক্ষে বেশ মঙ্গলদায়ক। এই দিনে কালো কাপড় পরে কোথাও যেতে নেই।

মঙ্গলবার- এই বারের অধিপতি মঙ্গল। এই দিন মানুষ সহ সমস্ত জীবকূলে চেতনা খুব উত্তেজিত অবস্থায় থাকে। সেই হিসেবে দিনটি বেশ ভাল। এই দিন প্রযুক্তির কাজ কর্মের পক্ষে, জমিজমা সংক্রান্ত কাজ, চিকিত্সা ইত্যাদি কাজে বেশ শুভ। পড়াশোনা আরম্ভ, আদালতের কাজকর্মের বেশ অনুকূল। এই দিন নীল রঙের জামাকাপড় পরে কোথায় যেতে নেই। উত্তর দিকে পরিভ্রমণ নিষেধ। কন্যার বিবাহের পক্ষে এই দিন বেশ অশুভ। মঙ্গলবারে হনুমানের পূজা করা উচিত। এতে মনোবাসনা পূরণ হয়ে থাকে।

Advertisement

আরও পড়ুন: সাংসারিক অশান্তি? বাড়িতে এই গাছগুলি নেই তো?

বুধবার- এই দিনের অধিপতি বুধ। তাই ব্যবসা, টাকাপয়সা সংক্রান্ত সব কাজেই এই দিন বেশ শুভ ফল দিয়ে থাকে। এই দিনে কাউকে কথা দিলে সেই কথা রাখতে হয়। বিনোদনমূলক কাজের জন্য এই দিন বেশ শুভ। ছোটখাটো ভ্রমণের পক্ষে এই দিন শুভ। গানবাজনা, প্রেম, শিল্পকলা চর্চা, নাটক, নৃত্যগীত ইত্যাদি কর্মে বেশ শুভ। এই দিন অর্থ বিনিয়োগ করলে ভবিষ্যতে ভাল রিটার্ন দিয়ে থাকে। এই দিন পেশাগত কোনও কাজ শুরুর পক্ষে বেশ অনুকূল। এই দিন ঋণশোধ না করে অন্য দিনে করা উচিত। কোনও চাকরিতে যোগদানের পক্ষে এই দিন অশুভ। এই দিন উত্তর দিকে ভ্রমণ নাস্তি। এই দিনে কোনও চুক্তি সম্পাদন করা মোটেই ভাল নয়।

বৃহস্পতিবার- এই দিন পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে প্রার্থনা বা উপাসনা করার দিন। এই দিন খুবই শুভ দিন হিসাবে পরিগণিত হয়ে আসছে বহু যুগ থেকে। বৃহষ্পতিবার দামি অলঙ্কার, যেমন সোনাদানা বা মূল্যবান কিছু কেনার পক্ষে বেশ শুভ। নতুন অ্যাকাউন্ট খোলা, বিনিয়োগ করা, শিক্ষা সংক্রান্ত সমস্ত কাজ এই দিনে করা হয়ে থাকে। ছাত্রছাত্রীদের স্কুলে ভর্তি এই দিনে শুভ। বিবাহ সংক্রান্ত যে কোনও কাজ, পাকা দেখা, পাত্রপাত্রী নির্বাচন, ইত্যাদি কাজ আজ করা যেতে পারে। এ দিন সমস্তরকম আমিষ রান্না ও খাওয়া থেকে বিরত থাকা ভাল। দক্ষিণ দিকে ভ্রমণে নাস্তি।

শুক্রবার- বার হিসেবে শুক্রবার সমস্ত রকম সম্পর্কের ক্ষেত্রে, পারিবারিক, ব্যক্তিগত প্রেম ভালবাসা, বা সামাজিক মেলামেশার পক্ষে বিশেষ শুভ। এই দিনটি বেশ নরম প্রকৃতির। পাশ্চাত্য দেশ এই দিনকে প্রেম ভালবাসার দিন হিসাবে দেখে থাকে। ডেটিংয়ের পক্ষে বিশেষ শুভ দিন। স্বামী, স্ত্রীর মধ্যে সম্পর্ক মধুর করতে এই দিনকে ব্যবহার করা যেতে পারে। কোনও বিনিয়োগের পক্ষে এই দিন ভীষণ অশুভ। কাউকে কোনও গিফট দিতে হলে এই দিনকে বেছে নিলে ভাল ফল আছে। ছোটখাটো ভ্রমণের পক্ষে এই দিন বেছে নিলে মন প্রফুল্ল থাকে। পশ্চিম দিকে ভ্রমণে নাস্তি।

শনিবার- বার হিসাবে শনিবার অ্যাংগ্রি ডে এবং খুব ধীর ধরনের দিন। এই দিন সব কিছুই আস্তে আস্তে চলতে চায়। তাই যে কাজ এখন আরম্ভ করলে দীর্ঘমেয়াদী ফল দেবে, সেই সব কাজ শনিবারে আরম্ভ করতে হয়। তা সে চাষবাস, মাটিকাটা, ভিতকাটা, পুকুর খনন, খনিজ পদার্থ উত্তোলন, ইত্যাদি। এই দিন আদালত সংক্রান্ত কোনও কাজ, চুক্তিপত্র, ব্যবসায়ে লেনদেন, চিকিত্সা সংক্রান্ত কোনও কাজ না করাই ভাল। লোহা কেনা বেচার পক্ষে ভাল দিন নয়। কাউকে দান ধ্যান করা ভাল। এই দিন পূর্ব দিকে ভ্রমণে বাধা আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন