Gujarat

জ্বর সারাতে গরম লোহার ছ্যাঁকা! মৃত্যু এক বছরের শিশুর

সেই চিকিৎসক জ্বর সারাতে ওই এক বছরের শিশুটির গায়ে দিয়েছিলেন গরম লোহার ছ্যাঁকা। ওই ঘটনার চারদিন পর আমদাবাদের এক হাসপাতালে গত রবিবার মৃত্যু হয়েছে ওই শিশুটির।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ০৩ জুন ২০১৯ ১৬:৫৬
Share:

জ্বর সারাতে শিশুকে গরম লোহার ছ্যাঁকা। অলঙ্করণ তিয়াসা দাস।

দিন দশেক ধরে জ্বর কিছুতেই ছাড়ছিল না এক বছরের শিশুটির। সে জন্য শিশুটির মা-বাবা গ্রামের হাতুড়ে চিকিৎসকের শরণাপন্ন হয়েছিলেন। সেই চিকিৎসক জ্বর সারাতে ওই এক বছরের শিশুটির গায়ে দিয়েছিলেন গরম লোহার ছ্যাঁকা। ওই ঘটনার চারদিন পর আমদাবাদের এক হাসপাতালে গত রবিবার মৃত্যু হয়েছে ওই শিশুটির।

Advertisement

গরম লোহার ছ্যাঁকায় শিশু মৃত্যুর এই ঘটনা ঘটেছে মোদী-শাহর রাজ্য গুজরাতে। সে রাজ্যের বনাসকাঁঠা জেলার ভাব পঞ্চায়েতের অন্তর্গত ভাসেদা গ্রামে। এক বছরের ওই শিশুটির নাম বিপুল। গরম লোহার ছ্যাঁকা খাওয়ার পর ওই শিশুটির অবস্থা যখন আরও অবনতি হয় তখন তাঁকে নিয়ে যাওয়া হয় দেসা-র হাসপাতালে। তার পর তাকে নিয়ে যাওয়া হয় আমদাবাদের হাসাপাতালে। সেখানেই গত রবিবার মৃত্যু হয় তার।

ওই হাসপাতালের এক চিকিৎসক বলেছেন, ‘‘ওই শিশুটি নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। গরম লোহার ছ্যাঁকা খেয়ে তার অবস্থার আরও অবনতি নয়। তখন পরিস্থিতি আরও জটিল হয়ে গিয়েছিল।’’ গুজরাতের প্রত্যন্ত এলাকায় এ ধরনের কুসংস্কারাছন্ন প্রথার চর্চা এখনও চলে বলে দুঃখপ্রকাশ করেছেন ওই হাসপাতালের অন্য এক চিকিৎসক।

Advertisement

আরও পড়ুন: মহিলার সাহায্যে মানসিক ভারসাম্যহীন কিশোরীকে লাগাতার ধর্ষণ, গ্রেফতার এক

আরও পড়ুন: খাবার নিয়ে বচসা, দুই জওয়ানকে রাস্তায় ফেলে পেটালো হোটেলকর্মীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন