Pakistan

পাক জেলে বন্দি ৪৫৭ ভারতীয়, জানাল ইসলামাবাদ

ভারত, পাকিস্তান দু’দেশের জেলে কোন দেশের কত বন্দি রয়েছেন, সে বিষয় তালিকা একে অপরকে তুলে দেয়। বছরে দু’বার, ১ জানুয়ারি এবং ১ জুলাই এই তালিকা বিনিময়ের কাজটা করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ ও নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৮ ০৯:৫৮
Share:

প্রতীকী ছবি।

পাকিস্তানের বিভিন্ন জেলে মোট ৪৫৭ জন ভারতীয় বন্দি রয়েছেন। এর মধ্যে মধ্যে ৩৯৯ জন মৎস্যজীবী।

Advertisement

সোমবার পাক বিদেশ মন্ত্রকের তরফে ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের কাছে এই পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে আগামী সোমবার ১৪৬ জন মৎস্যজীবীকে মুক্তি দেওয়া হবে। যাঁরা প্রত্যেকেই তাঁদের শাস্তির মেয়াদ পূর্ণ করেছেন।

ভারত, পাকিস্তান দু’দেশের জেলে কোন দেশের কত বন্দি রয়েছেন, সে বিষয় তালিকা একে অপরকে তুলে দেয়। বছরে দু’বার, ১ জানুয়ারি এবং ১ জুলাই এই তালিকা বিনিময়ের কাজটা করা হয়। সেই মতো গত কাল, সোমবার তালিকা বিনিময় করা হয়। আর তাতেই জানা গিয়েছে, বর্তমানে পাকিস্তানের বিভিন্ন জেলে ভারতীয় বন্দির হিসাব।

Advertisement

আরও পড়ুন: কুলভূষণ নিয়ে ফের শুরু গোপন কূটনীতি

আরব সাগরে স্পষ্ট সীমা রেখা নেই। পাশাপাশি, আধুনিক প্রযুক্তিযুক্ত নৌকা ব্যবহার করতে অধিকাংশ সময়েই দেখা যায় না দু’দেশের মৎস্যজীবীদের। আর সে জন্যই ভারত ও পাকিস্তানের মৎস্যজীবীরা প্রায়শই অন্য দেশের সীমানায় ঢুকে পড়েন এবং গ্রেফতার হন। এ ছাড়াও রয়েছেন অন্যান্য অভিযোগে অভিযুক্ত বন্দিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন