Mizoram

ভূমিকম্পে কাঁপল মিজোরাম, বাড়িঘরের ক্ষতি, রাস্তায় ফাটল

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৩। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মায়ানমার সীমান্তের চম্ফাই জেলায়।

Advertisement

সংবাদ সংস্থা

আইজল শেষ আপডেট: ২২ জুন ২০২০ ১৭:০৯
Share:

বেশ কিছু বাড়িতে এই রকম ফাটল ধরেছে ভূমিকম্পে। ছবি: টুইটার থেকে

সাত সকালে বড়সড় ভূমিকম্পে কেঁপে উঠল মিজোরামের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৫.৩। উৎসস্থল চম্ফাই জেলায় ভূপৃষ্ঠের ২০ কিলোমিটার গভীরে। চম্ফাইয়ে বেশ কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হলেও বড়সড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। কম্পন অনুভূত হয়েছে মায়ানমারেও। তবে সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনএসসি) জানিয়েছে, সোমবার ভোর ৪টে ১০ মিনিটে ভূমিকম্পে কেঁপে ওঠে আইজল-সহ মিজোরামের বিস্তীর্ণ এলাকা। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল মায়ানমার সীমান্তের চম্ফাই জেলায়। ফলে কম্পন অনুভূত হয়েছে মায়ানমারের সীমান্তবর্তী এলাকাতেও।

মিজোরামের ভূতত্ত্ববিদ্যা ও খনিজ সম্পদ দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, চম্ফাই জেলার খাওবুঙ্গা এলাকায় বেশ কিছু বাড়ির দেওয়ালে ফাটল ধরেছে। এলাকার একটি চার্চ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। একাধিক রাস্তাতেও ফাটল চোখে পড়েছে। তবে বড়সড় কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানি হয়নি বলে জানিয়েছে মিজোরামের প্রশাসন। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক বলেন, ‘‘চম্ফাই জেলা ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। ওই এলাকায় কিছু বাড়িঘরে ফাটল ধরতে পারে। তব বিস্তারিত রিপোর্ট এখনও পাইনি আমরা।’’

Advertisement

আরও পড়ুন: গালওয়ানে চিনা কম্যান্ডিং অফিসারের মৃত্যু মানল বেজিং

আরও পড়ুন: সীমান্তে এ বার লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক, উঠবে গালওয়ান প্রসঙ্গ

তবে ক্ষতি যাই হোক, রাজ্যের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটারে লিখেছেন, ‘‘মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথঙ্গার সঙ্গে কথা বলেছি। কেন্দ্র যে সব রকম সাহায্য করবে, রাজ্য সরকারকে সেই প্রতিশ্রুতি দিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন