Diamond

ভারতের এক খনি থেকে মিলল প্রায় ১১ ক্যারাটের হিরে, দাম কত জানেন?

মধ্যপ্রদেশের পান্না জেলা বুন্দেলখণ্ডের অন্তর্গত, হিরের খনির জন্য বিখ্যাত। এখানে প্রায়ই ছোট, বড় হিরের খোঁজ মেলে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ১৮:৪০
Share:

প্রতীকী চিত্র।

মধ্যপ্রদেশের পান্না জেলার এক খনি থেকে প্রায় ১১ ক্যারাটের একটি হিরে পেলেন এক ব্যক্তি। যার বাজার মূল্য প্রায় ৫০ লাখ টাকা। মঙ্গলবার ওই জেলার হিরে আধিকারিক সংবাদ সংস্থাকে এই খবর জানিয়েছেন। সেই হিরের কয়েকটি ছবিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে।

Advertisement

পান্না জেলার রানিপুর এলাকায় এই খনিটি অবস্থিত। সেই খনিটি আনন্দীলাল কুশওয়াহা নামে বছর পঁয়ত্রিশের এক যুবক লিজ নিয়ে রেখেছেন। তবে এটাই প্রথম নয়, এর আগেও একটি ৭০ সেন্ট ওজনের হিরে পেয়েছিলেন আনন্দীলাল। এবার তাঁর ভাগ্যে জুটেছে প্রায় ৫০ লাখের হিরে।

পান্না জেলা হিরে আধিকারিক আর কে পান্ডে জানিয়েছেন, করোনার অতিমারির জেরে লকডাউনের পর এই প্রথম এত বড় হিরে পাওয়া গেল ওই খনি থেকে। আনন্দীলালের জমা দেওয়া হিরেটি বিক্রি করা হবে। সেখান থেকে যে টাকা আসবে, তার থেকে কর এবং সরকারের রয়্যালটি বাবদ কেটে নিয়ে বাকিটা তাঁকে দিয়ে দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন: শাহরুখের বাড়ি 'মন্নত' ঢেকে গেল প্লাস্টিকের চাদরে

হিরেটির কত দাম উঠবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে স্থানীয় হীরে বিশেষজ্ঞদের দাবি, এটির যে গুণমান তাতে ৫০ লাখ টাকা উঠতেই পারে। আনন্দীলাল জানিয়েছেন, তিনি এবং তাঁর পার্টনাররা গত ছ’ মাস ধরে কঠোর পরিশ্রম করছিলেন, যখন তাঁরা এত বড় একটি হিরে খুঁজে পান তাঁদের আনন্দের সীমা ছিল না।

আরও পড়ুন: বিদায়! সেনা জওয়ানদের আবেগঘন ভিডিয়ো শেয়ার করলেন রেলমন্ত্রী

মধ্যপ্রদেশের পান্না জেলা বুন্দেলখণ্ডের অন্তর্গত, হিরের খনির জন্য বিখ্যাত। এখানে প্রায়ই ছোট, বড় হিরের খোঁজ মেলে।

দেখুন আনন্দিলালের হীরের ছবি:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন