Elephant Safari

জিম করবেটে নতুন আকর্ষণ! পাঁচ বছর বন্ধ থাকার পর আবার চালু ‘এলিফ্যান্ট সাফারি’

শনিবারের বৈঠকে করবেট টাইগার ফাউন্ডেশনের পাশাপাশি হাজির ছিলেন বন দফতরের আধিকারিক-সহ উত্তরাখণ্ডের বনমন্ত্রী সুবোধ উনিয়াল। সেখানেই এলিফ্যান্ট সাফারির চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

দেহরাদূন (উত্তরাখণ্ড) শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১১:৩৭
Share:

এপ্রিল মাসেই চালু হওয়ার সিদ্ধান্ত ‘এলিফ্যান্ট সাফারি’। —ফাইল চিত্র।

বাণিজ্যিক ক্ষেত্রে হাতিদের ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল নৈনিতাল হাই কোর্ট। পাঁচ বছর আগে হাই কোর্টের নির্দেশ জারি করার পর হাতির পিঠে চড়ে ভ্রমণ বা ‘এলিফ্যান্ট সাফারি’ বন্ধ হয়ে গিয়েছিল জিম করবেট জাতীয় উদ্যান এবং রাজাজি জাতীয় উদ্যানে। তবে আবার চালু করা হবে এই সাফারি। শনিবার করবেট টাইগার ফাউন্ডেশন-এর বৈঠকে এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

Advertisement

শনিবারের বৈঠকে করবেট টাইগার ফাউন্ডেশনের পাশাপাশি হাজির ছিলেন বন দফতরের আধিকারিক-সহ উত্তরাখন্ডের বনমন্ত্রী সুবোধ উনিয়াল। সুবোধ এই প্রসঙ্গে জানান, সকল নিয়মবিধি মেনেই হাতির পিঠে সাফারি চালু করা হবে। সুবোধের মন্তব্য, ‘‘পরিস্থিতি অনুযায়ী প্রতিটি নিয়মের ব্যাখ্যা আলাদা হতে পারে। তবে, এলিফ্যান্ট সাফারি শুরু করা হলে তা রাজ্যের ইকো ট্যুরিজমের জন্য লাভজনক হবে।’’

করবেট জাতীয় উদ্যান এবং রাজাজি জাতীয় উদ্যানে এপ্রিল মাসের মধ্যেই হাতির পিঠে চেপে সাফারির অভিজ্ঞতা অর্জন করতে পারবেন পর্যটকেরা। আগামী দু’সপ্তাহের মধ্যে দু’টি জাতীয় উদ্যানে এলিফ্যান্ট সাফারি চালু হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন