গোমাংসে নিষেধ অজমের দরগার

গোমাংস ছাড়ার ডাক এ বার দরগা থেকে। সাম্প্রদায়িক সম্প্রীতির স্বার্থেই মুসলিমদের গোমাংস ছাড়তে বললেন অজমের শরিফ দরগার প্রধান জয়নুল আবেদিন খান। একই সঙ্গে দেশে সব ধরনের পশু হত্যা নিষিদ্ধ করতে চেয়েও সওয়াল করেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

অজমের শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৭ ০৩:২০
Share:

ফাইল চিত্র।

গোমাংস ছাড়ার ডাক এ বার দরগা থেকে। সাম্প্রদায়িক সম্প্রীতির স্বার্থেই মুসলিমদের গোমাংস ছাড়তে বললেন অজমের শরিফ দরগার প্রধান জয়নুল আবেদিন খান। একই সঙ্গে দেশে সব ধরনের পশু হত্যা নিষিদ্ধ করতে চেয়েও সওয়াল করেন তিনি। প্রশ্ন তোলেন ‘তিন তালাক’ প্রথার অপব্যবহার নিয়েও। এই প্রথা এখন অপ্রাসঙ্গিক শুধু নয়, কোরানের মূল ভাবধারার বিরোধী বলে মন্তব্য করেন দরগা প্রধান।

Advertisement

আরও পড়ুন: লক্ষ্যমাত্রা কমিয়েই মুখ বাঁচাল রেল

কাল ছিল খাজা মইনুদ্দিন চিস্তির ৮০৫তম মৃত্যুবার্ষিকী। অজমের শরিফে সেই অনুষ্ঠান মঞ্চ থেকে দরগা প্রধান বলেন, ‘‘আমি আর আমার পরিবার এখন থেকেই শপথ নিচ্ছি, জীবনে আর কোনও দিন গোমাংস ছুঁয়ে দেখব না।’’ হিন্দুরা গরুকে দেবতার মর্যাদা দেন। আর ঠিক সেই কারণেই দেশের সর্বত্র গোমাংস বিক্রি নিষিদ্ধ করার পক্ষে সওয়াল করেন তিনি। গোহত্যা বন্ধে সম্প্রতি যাবজ্জীবন সাজার আইন এনেছে গুজরাতের বিজেপি সরকার। তাকে স্বাগত জানিয়ে গরুকে জাতীয় পশুর মর্যাদা দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। এ দিন তিনি সরব হন ‘তিন তালাক’ নিয়েও। তাঁর কথায়, ‘‘এটা যুক্তিগ্রাহ্য ধর্মীয় প্রথা হতে পারে না। কোরান এতে অনুমোদনও দেয় না। এর জেরে আমাদের মেয়ে-বোনদের ভবিষ্যৎ কী দাঁড়ায়, তা নিয়ে এ বার ভাবতেই হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন