NAM

দু’বার গরহাজির থাকার পর এই প্রথম নির্জোট সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত দেশের কোনও পূর্ণ সময়ের প্রধানমন্ত্রী নির্জোট সম্মেলনে গরহাজির থাকেননি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২০ ১৪:৩২
Share:

নির্জোট সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

রীতি ভেঙে দু’বার নিজে অনুপস্থিত থেকেছেন। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ এবং তার মোকাবিলায় সারা বিশ্ব প্রায় এক জোট। এই পরিস্থিতিতেই এই প্রথম বার নির্জোট সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বিকেল সাড়ে ৪টেয় ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ওই বৈঠক হবে। প্রধানমন্ত্রীর পাশাপাশি বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে। করোনাভাইরাস এবং তার জেরে ভেঙে পড়া অর্থনীতিকে চাঙ্গা করা যায়, তা নিয়ে আলোচনা করবেন সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানরা।

Advertisement

২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার আগে পর্যন্ত দেশের কোনও পূর্ণ সময়ের প্রধানমন্ত্রী নির্জোট সম্মেলনে গরহাজির থাকেননি। ২০১৬ সালে এবং ২০১৯ সালে পর পর দু’বারই নিজে সম্মেলনে যোগ দেননি মোদী। পরিবর্তে পাঠিয়েছিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুকে। কিন্তু করোনাভাইরাস গোটা পৃথিবীর চেহারাটাই পাল্টে দিয়েছে। তাই এ বার ভিডিয়ো বৈঠকে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী।

২০২২ সাল পর্যন্ত নির্জোট সম্মেলনের নেতৃত্বে রয়েছে আজারবাইজান। এ বারের সম্মেলন সেখানকার প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের নেতৃত্বে হচ্ছে। নির্জোট ছাড়াও জি-২০, সার্কের সদস্য দেশগুলির প্রতিনিধিরাও ভিডিয়ো কনফারেন্সে করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। পারস্পারিক সহযোগিতা বাড়িয়ে কী ভাবে এই ভাইরাসের বিরুদ্ধে আরও সঙ্ঘবদ্ধ লড়াই করা যায়, তা নিয়ে আলোচনা করবেন রাষ্ট্রপ্রধানরা।

Advertisement

আরও পড়ুন: মদের দোকান খুলতেই হুলস্থূল, দিল্লিতে লাঠি, ঝাঁপ পড়ল কলকাতায়

আরও পড়ুন: পাক অধিকৃত গিলগিট-বাল্টিস্তানে নির্বাচনের নির্দেশ, তীব্র প্রতিবাদ জানাল ভারত

উন্নত দেশগুলির বাণিজ্যিক ও অর্থনৈতিক শোষণ, বিদ্বেষ-সহ নানা বিষয়ে প্রতিরোধ গড়ে তোলার উদ্দেশ্য নিয়ে একসময় একজোট হয় ভারত-সহ তৃতীয় বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলি। ১৯৬১ সালে গঠিত হয় নন-অ্যালাইনড মুভমেন্ট বা ন্যাম। বর্তমানে এর সদস্য সংখ্যা ১২০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন