Chief economic advisor

Anantha Nageswaran: অনন্ত নাগেশ্বরনকে দেশের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিযুক্ত করল মোদী সরকার

বাজেট পেশের আগে সরকার সংসদে যে আর্থিক সমীক্ষা পেশ করে তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন মুখ্য আর্থিক উপদেষ্টা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ২১:৫২
Share:

ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরন ফাইল ছবি

বাজেট পেশের আগেই নতুন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা নিয়োগ করল মোদী সরকার। ভেঙ্কটরামন অনন্ত নাগেশ্বরনকে ওই পদে নিযুক্ত করা হয়েছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, আমদাবাদ থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা করা ভেঙ্কটরমন আমহার্স্টের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। শুক্রবার থেকে তিনি দায়িত্ব নিয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে অর্থমন্ত্রক।

Advertisement

মুখ্য আর্থিক উপদেষ্টার পদে কৃষ্ণমূর্তি সুব্রাহ্মণ্যম অবসর নেওয়ার পর গত বছরের অক্টোবর মাস থেকে ওই পদটি খালি পড়ে ছিল। চলতি কোভিড স্ফীতিতে দেশ যখন আর্থিক ভাবে ঘুরে দাঁড়াতে চাইছে, তখন দীর্ঘদিন পদটি খালি পড়ে থাকায় সরকারের কাছে তা অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়।

বাজেট পেশের আগে সরকার সংসদে যে আর্থিক সমীক্ষা পেশ করে তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেন মুখ্য আর্থিক উপদেষ্টা। এর আগে ২০১৮-২০ সালে নাগেশ্বরন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদে আংশিক সময়ের সদস্য হিসাবে কাজ করেছেন। ১৯৯৪ থেকে ২০০৪ সালে মধ্যবর্তী সময় তিনি ব্যাঙ্ক অফ সুইৎজারল্যন্ডে কাজ করেছেন।

Advertisement

একাধিক বিশ্ববিদ্যালয় এবং বিজনেস স্কুলে পড়ানোর পাশাপাশি তিনি অর্থনীতির উপর বেশ কয়েকটি বইও লিখেছেন।

বিভিন্ন সরকারি ক্ষেত্র বেসরকারিকরণে উদ্যোগী হচ্ছে মোদী সরকার। বাজেটেও এই নিয়ে একাধিক প্রস্তাব রাখতে পারে কেন্দ্র। তাই বেসরকারি ক্ষেত্রে দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন নাগেশ্বরনকে তাই অর্থনৈতিক উপেদেষ্টার পদে বসানো যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন