Army Day

ইতিহাসের হাতছানি! সেনা দিবসের প্যারেডে প্রথম বার নেতৃত্বে এই মহিলা অফিসার

আজ ৭১তম সেনা দিবস। আর এই দিনেই ইতিহাস গড়ার পথে ভারতীয় সেনাবাহিনী। এই প্রথম বার সেনা দিবসের প্যারেডে নেতৃত্বে কোনও মহিলা অফিসার। আর সেই অফিসারের নাম ভাবনা কস্ত্তরী।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯ ১১:১৭
Share:
০১ ১০

আজ ৭১তম সেনা দিবস। আর এই দিনেই ইতিহাস গড়ার পথে ভারতীয় সেনাবাহিনী। এই প্রথম বার সেনা দিবসের প্যারেডে নেতৃত্বে কোনও মহিলা অফিসার। আর সেই অফিসারের নাম ভাবনা কস্তুরী।

০২ ১০

এমন খুশির খবর কানে আসা মাত্রই ভাবনা কস্তুরী খুশিতে আত্মহারা হয়ে বলেছিলেন, ‘‘দেশের ইতিহাসে এই প্রথম বার কোনও মহিলা অফিসার সেনা দিবসের প্যারডে নেতৃত্ব দেবেন। এর আগে কোনও মহিলা অফিসার সেনাদলের প্যারেডে নেতৃত্ব দেননি।’’

Advertisement
০৩ ১০

২০১৫ সালের অক্টোবরে সেনা অফিসারদের ট্রেনিং অ্যাকাডেমিতে যোগদান করেছিলেন ভাবনা।

০৪ ১০

এনসিসি থার্টি এইট স্পেশ্যাল এন্ট্রির মাধ্যমে সেনা অফিসারদের ট্রেনিং অ্যাকাডেমিতে যোগদান করেছিলেন ভাবনা।

০৫ ১০

১৪৪ জন পুরুষ সেনা অফিসারকে নেতৃত্ব দেবেন লেফ্টেন্যান্ট ভাবনা কস্তুরী। ভারতীয় সেনার সার্ভিস কোর কন্টিজেন্টের সামনে থাকবেন ভাবনা।

০৬ ১০

২৩ বছর পর আর্মি ডে প্যারাডে অংশ নিচ্ছে ইন্ডিয়ান আর্মি সার্ভিসেস কোর বা এএসসি।

০৭ ১০

শুধু ভাবনা কস্তুরীই নয়। ক্যাপ্টেন শিখা সুরভি আর এক মহিলা অফিসারও এই প্রথম বার নেতৃত্ব দেবেন সেনার ডেয়ারডেভিলস মোটরসাইকেল ডিসপ্লে টিমকে। পিরামিডের আকারে ন’টি মোটরসাইকেল নিয়ে ৩৩ জন পুরুষ সেনার চোখধাঁধানো বাইক র‌্যালিকে নেতৃত্ব দেবেন ক্যাপ্টেন শিখা সুরভি।

০৮ ১০

তবে সেনা দিবসেই নয়। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের প্যারাডেও এই দুই গ্রুপকে দেখা যাবে।

০৯ ১০

ভাবনার রেজিমেন্ট সেন্টার বেঙ্গালুরুতে। ওই সেন্টার থেকেই আরও দুই পুরুষ অফিসার দিল্লি আসছেন প্যারেডে অংশ নিতে। কন্টিজেন্ট কম্যান্ডার হিসেবে তাঁরা উপস্থিত থাকবেন প্যারেডে।

১০ ১০

এমনতর সুবর্ণ সুযোগ পেয়ে ভাবনা কস্তুরী বললেন, ‘‘এটাই বোঝচ্ছে গোটা দেশে মহিলাদের গ্রহণযোগ্যতা কী ভাবে বাড়ছে। পরিবর্তন আর বিবর্তন দুটোই হচ্ছে সমগ্র সংগঠনে। বাড়ছে মহিলা অফিসারদের গ্রহণযোগ্যতা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement