Ranjit Singh

৩৭০ রদ হওয়ার জের, লাহৌরে ভাঙা হল রঞ্জিত সিংহের মূর্তি

গত জুন মাসেই লাহৌর দুর্গের ম্যায় জিন্দা হাভেলিতে মহারাজা রঞ্জিত সিংহের ঘোড়ায় চড়া ওই মূর্তিটি উন্মোচন করা হয়েছিল। শনিবার কেল্লায় ঢোকে দুই ব্যক্তি। তাঁরা ইট পাটকেল ও লাঠিসোটা নিয়ে মূর্তিটির উপর চড়াও হন।

Advertisement

সংবাদ সংস্থা

লাহৌর শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৯ ১৭:১৫
Share:

লাহৌরে মহারাজা রঞ্জিত সিংহের মূর্তি। ফাইল ছবি।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের প্রতিবাদে এ বার লাহৌরে মহারাজা রঞ্জিত সিংহের মূর্তি ভাঙচুর করল দুই পাক নাগরিক। ধৃতরা পাকিস্তানের একটি রাজনৈতিক দলের সদস্য। পুলিশ ওই দু’জনকে গ্রেফতার করেছে। তাঁদের বিরুদ্ধে শুরু হয়েছে মামলাও।

Advertisement

গত জুন মাসেই লাহৌর দুর্গের ম্যায় জিন্দা হাভেলিতে মহারাজা রঞ্জিত সিংহের ঘোড়ায় চড়া ওই মূর্তিটি উন্মোচন করা হয়েছিল। শনিবার কেল্লায় ঢোকে দুই ব্যক্তি। তাঁরা ইট পাটকেল ও লাঠিসোটা নিয়ে মূর্তিটির উপর চড়াও হন। স্থানীয়দের কাছে খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। সেখান থেকে আদনান মুঘল ও আসাদ নামে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলাও দায়ের হয়েছে। ধৃতরা তেহেরিক-ই-লাব্বেইক পাকিস্তানের সদস্য বলে জানা গিয়েছে।

এমন কাণ্ডে বিপাকে পড়েছে লাহৌর শহর কর্তৃপক্ষ। তাদের মুখপাত্র তানিয়া কুরেশি জানিয়েছেন, ‘‘এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। এর পর, কেল্লার নিরাপত্তা আরও বাড়ানো হবে যাতে ভবিষ্যতে এমন ঘটনা আর না ঘটে।’’ আপাতত দর্শকরা ওই মূর্তি দেখতে পাবেন না। আগামী সপ্তাহে মূর্তি সারানোর পর ফের তা সকলের সামনে আনা হবে।

Advertisement

আরও পড়ুন: ৩৭০ রদ হওয়ায় শেষ হবে সন্ত্রাসবাদ, উন্নয়ন হবে কাশ্মীরে, বার্তা অমিত শাহের​

আরও পড়ুন: ‘শান্তিপূর্ণ’ শ্রীনগরে ফের বিধিনিষেধ আরোপ! লোকজনকে দ্রুত ঘরে ফেরার নির্দেশ, বলছে রিপোর্ট​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন