Al Qaeda

গত দু’বছর ধরে আল-কায়দার সঙ্গে যোগ বেড়েছিল বেঙ্গালুরুর ইঞ্জিনিয়ারের! দাবি পুলিশের

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেঙ্গালুরুতে স্ত্রী এবং দুই সন্তানের সঙ্গে থাকতেন আরিফ। বাড়ি থেকেই কাজ করতেন। গ্রেফতারের সময় তাঁর দু’টি ল্যাপটপ এবং একটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৪৬
Share:

আল-কায়দার সঙ্গে যোগসাজশের অভিযোগে বেঙ্গালুরু থেকে গ্রেফতার এক ইঞ্জিনিয়ার। ছবি: সংগৃহীত।

গত দু’বছর ধরে আল-কায়দা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যোগ বেড়েছে বেঙ্গালুরুর ইঞ্জিনিয়ারের। এমনটাই দাবি করল তদন্তকারী পুলিশ। জঙ্গি গোষ্ঠী আল-কায়দার সঙ্গে যোগসাজশের অভিযোগে বেঙ্গালুরু থেকে শুক্রবার গ্রেফতার হয়েছিলেন মহম্মদ আরিফ নামে ওই যুবক। একটি বেসরকারি সংস্থায় কাজ করেন তিনি। এই ঘটনার সূত্র ধরেই মহারাষ্ট্রের পালঘর জেলা থেকে দু’জনকে গ্রেফতার করেছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

Advertisement

আরিফ আদতে উত্তরপ্রদেশের বাসিন্দা তিনি। বিশেষ সূত্রে অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগ (আইএসডি) জানতে পারে, নিষিদ্ধ সংগঠন আল-কায়দার সঙ্গে যোগ রয়েছে তাঁর। সমাজমাধ্যমে সাম্প্রদায়িক হিংসার প্রচার করেন। গ্রেফতারের পর আদালতে পেশ করা হয় আরিফকে। সেখান থেকে জেরার জন্য তাঁকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেঙ্গালুরুতে স্ত্রী এবং দুই সন্তানের সঙ্গে থাকতেন আরিফ। বাড়ি থেকেই কাজ করতেন। আরিফকে গ্রেফতারের সময় তাঁর দু’টি ল্যাপটপ এবং একটি মোবাইল ফোন বাজেয়াপ্ত করে পুলিশ। একটি সূত্রের খবর, সাত বছর আগে বেঙ্গালুরুতে এসেছিলেন আরিফ। তার পর বিভিন্ন সংস্থায় কাজ করেছেন তিনি। গত দু’বছর ধরে আল-কায়দার সঙ্গে তাঁর যোগ বেড়েছে বলে জেনেছেন গোয়েন্দারা। গোয়েন্দারা আরও জেনেছেন, অনলাইনে বিভিন্ন আলোচনায় যোগ দিতে আরিফ। সেখানে জঙ্গিদলে যোগ দেওয়ার প্ররোচনা দিতেন।

Advertisement

অভিযোগ, ইরান এবং আফগানিস্তানে যাওয়ার পরিকল্পনা করছিলেন আরিফ। সেখানে গিয়ে জঙ্গিদলে নাম লেখানোর পরিকল্পনা ছিল তাঁর। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, ইরানে কয়েক জন অনলাইনে বার্তা পাঠিয়েছিলেন তিনি। সেখানে চলতি বছর মার্চে ইরান যেতে পারেন বলে জানিয়েছিলেন। কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী আরগ জ্ঞানেন্দ্র জানিয়েছেন, বিদেশি রাষ্ট্রের জঙ্গি গোষ্ঠীর সঙ্গে যোগসাজশের যথেষ্ট প্রমাণ মিলেছে আরিফের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন