Bhima Koregaon case

ভীমা কোরেগাঁও মামলায় ধৃত মানবাধিকার কর্মী নওলাখার গৃহবন্দিত্বে সায় সুপ্রিম কোর্টের

গৌতমের বাড়ি পাহারায় থাকা পুলিশকর্মীদের খরচ বাবদ ২ লক্ষ ৪০ হাজার টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বাড়িতে থাকলেও মোবাইল বা ইন্টারনেট ব্যবহারের অনুমতি পাবেন না গৌতম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ২১:৩৯
Share:

অসুস্থ গৌতম নওলাখাকে গৃহবন্দি রাখার অনুমতি দিল আদালত। ফাইল চিত্র।

অসুস্থতার কারণে ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত সাংবাদিক ও মানবাধিকার কর্মী গৌতম নওলাখাকে জেল থেকে বাড়িতে পাঠিয়ে গৃহবন্দি রাখার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার শীর্ষ আদালত জানিয়েছে জেলবন্দি গৌতমের মেডিক্যাল রিপোর্টের ভিত্তিতেই এই অনুমতি দেওয়া হচ্ছে।

Advertisement

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির সমালোচক নওলাখা গত বছর ২৫ এপ্রিল থেকে মুম্বইয়ের তালোজা জেলে বন্দি। ২০১৮ সালের ভীমা কোরেগাঁওয়ের ঘটনায় মাওবাদীদের গোপন তথ্য দিয়ে তিনি সাহায্য করেন বলে অভিযোগ ছিল। গত জুলাইয়ে তাঁর জামিনের আবেদন খারিজ করে দেয় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-র বিশেষ আদালত।

বম্বে হাই কোর্টে সেই আবেদনকে চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা মামলা করেছিলেন নওলাখা। কিন্তু সেখানেও আবেদন খারিজ হওয়ায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। গৌতমের অসুস্থতা নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে প্রশ্ন তোলা হলেও তা খারিজ করে শীর্ষ আদালত বলেছে, ‘‘মেডিক্যাল রিপোর্টের সত্যতা নিয়ে সংশয়ের কোনও কারণ নেই।’’

Advertisement

গৃহবন্দি থাকাকালীন গৌতমকে তাঁর বাড়ি পাহারায় থাকা পুলিশকর্মীদের খরচ বাবদ ২ লক্ষ ৪০ হাজার টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে নির্দেশ দিয়েছে, বাড়িতে থাকলেও মোবাইল বা ইন্টারনেট ব্যবহারের অনুমতি পাবেন না গৌতম।

ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত মোট ৮ জনের বিরুদ্ধে ২০২০ সালের অক্টোবরে চার্জশিট জমা দিয়েছিল এনআইএ। তার মধ্যে স্টান স্বামীর জেলবন্দি অবস্থায় মৃত্যু হয়েছে। গৌতম ছাড়াও চার্জশিটে নাম রয়েছে বিশিষ্ট শিক্ষাবিদ তথা নাগরিক আইন কর্মী আনন্দ তেলতুম্বড়ে, সমাজকর্মী গৌতম নওলাখা, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হানি বাবু, সমাজকর্মী সাগর গোর্খে, সংস্কৃতিকর্মী রমেশ গাইচোর এবং সমাজকর্মী জ্যোতি জগতপের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন