Bullet Train

Bullet Train: দুর্নীতির অভিযোগে বুলেট ট্রেন প্রকল্পের শীর্ষ কর্তাকে বহিষ্কার করল ভারতীয় রেল

বুলেট ট্রেন প্রকল্পের শীর্ষ কর্তা সতীশ অগ্নিহোত্রীকে বহিষ্কার। অভিযোগ, ক্ষমতার অপব্যবহার করে বেসরকারি সংস্থাকে তিনি সুবিধা পাইয়ে দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৫:২৯
Share:

ম্যানেজিং ডিরেক্টর সতীশ অগ্নিহোত্রীকে বহিষ্কার করল ভারতীয় রেল।

ভারতে বুলেট ট্রেন প্রকল্পের কাজের তত্ত্বাবধানে রয়েছে ন্যাশনাল হাইস্পিড রেল কর্পোরেশন লিমিটেড (এনএইচএসআরসিএল)। সেই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সতীশ অগ্নিহোত্রীকে বহিষ্কার করল ভারতীয় রেল। অভিযোগ, ক্ষমতার অপব্যবহার করেছেন। রেলের টাকা বেআইনি ভাবে অন্য এক সংস্থায় সরিয়ে দিয়েছেন।

Advertisement

সতীশ এর আগে ন’বছর রেলবিকাশ নিগমের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর পদে ছিলেন। অভিযোগ, সে সময় এক বেসরকারি সংস্থার থেকে সুবিধা নিয়ে তাদের বরাত পাইয়ে দিয়েছিলেন। এই নিয়ে ২ জুন সিবিআইকে তদন্তের নির্দেশ দেয় লোকপাল আদালত। আগামী ১২ ডিসেম্বরের মধ্যে সিবিআইকে তদন্তের রিপোর্ট জমা দিতে হবে।

এর মধ্যেই ১৯৮২ সালের আইআরএসই অফিসার সতীশকে বহিষ্কার করল রেল বোর্ড। ৭ জুলাই রেল বোর্ড বিজ্ঞপ্তি দিয়ে জানাল, ‘সতীশ অগ্নিহোত্রীর অপসারণে সম্মতি দিয়েছেন কর্তৃপক্ষ। সত্বর তাঁকে পদ থেকে সরানোর নির্দেশ দেওয়া হল।’ রেল আধিকারিকদের আরও অভিযোগ, রেলবিকাশ নিগম থেকে অবসর নেওয়ার এক বছরের মধ্যেই বেসরকারি সংস্থায় যোগ দিয়েছেন সতীশ। কেন্দ্রের অনুমতি ছাড়া এই পদক্ষেপ বেআইনি।

Advertisement

সতীশের ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গিয়েছে, তিনি সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। এও বলেছেন, কেন্দ্রের অনুমতি নিয়েই তিনি বেসরকারি সংস্থায় যোগ দিয়েছিলেন। কোনও বেসরকারি সংস্থাকে সুবিধাও পাইয়ে দেননি। ভারতীয় রেল এই নিয়ে কোনও মন্তব্য করেনি।

মুম্বই থেকে আমদাবাদ চালু হবে বুলেট ট্রেন। সেই প্রকল্প রূপায়ণে রয়েছে কেন্দ্র-রাজ্যের যৌথ সংস্থা এনএইচএসআরসিএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন