cbse

সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় ১৩ পড়ুয়া ৪৯৯ পেয়ে প্রথম

মেধা তালিকায় প্রথম স্থান পেয়েছে মোট ১৩ জন পড়ুয়া। এর মধ্যে ৭ জন ছাত্র, ৬ জন ছাত্রী। তারা ৫০০ নম্বরের মধ্যে ৪৯৯ পেয়েছে

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০১৯ ১৮:৫২
Share:

প্রকাশ পেল সিবিএসই দশম শ্রেণির ফল। ছবি : পিটিআই।

২০১৯-এর সিবিএসই বোর্ডের দশম শ্রেণির ফলাফল প্রকাশিত হল। ছাত্রদের থেকে ছাত্রীদের পাশের হার ২.৩১ শতাংশ বেশি। ছাত্রদের পাশের হার ৯০.১৪ শতাংশ। ৯২.৪৫ শতাংশ ছাত্রী পাশ করেছে। তবে রূপান্তরকামী পড়ুয়াদের পাশের হার ছাত্রীদের ফলাফলকেও ছাপিয়ে গিয়েছে। ৯৪.৭৪ শতাংশ রূপান্তরকামী পড়ুয়া পাশ করেছে।

Advertisement

২০১৯-এ সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষার জন্য নাম নথিভূক্ত করে মোট ১৭,৭৪,২৯৯ জন পড়ুয়া। তাদের মধ্যে ১৭,৬১,০৭৮ জন পরীক্ষায় বসে। পাশ করেছে ১৬,০৪,৪২৮ জন। মোটের ওপর পাশের হার ৯১.১০ শতাংশ।

৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ২.২৫ লক্ষ পড়ুয়া। ৫৭,২৫৬ জন পড়ুয়া ৯৫ শতাংশের বেশি নম্বর পেয়ে পাশ করেছে।

Advertisement

মেধা তালিকায় প্রথম স্থান পেয়েছে মোট ১৩ জন পড়ুয়া। এর মধ্যে ৭ জন ছাত্র, ৬ জন ছাত্রী। তারা ৫০০ নম্বরের মধ্যে ৪৯৯ পেয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ২৪ জন ও তৃতীয় স্থানে রয়েছে ৫৮ জন। প্রথম স্থান অধিকার করা ১৩ জনের মধ্যে ৮ জনই উত্তর প্রদেশের পরীক্ষার্থী।

দেশের মধ্যে তিরুঅনন্তপুরমের পড়ুয়ারা সার্বিক ভাবে ভাল ফল করেছে। সেখানকার মোট পরীক্ষার্থীর ৯৯.৮৫ শতাংশ পাশ করেছে। তারপরেই রয়েছে চেন্নাই ও অজমের, সেখানে যথাক্রমে ৯৯ ও ৯৫.৮৯ শতাংশ পরীক্ষার্থী সফল হয়েছে।

আরও পড়ুন : মানা হচ্ছে না নির্দেশ, কমেনি ব্যাগের ওজন

আরও পড়ুন : এত ছুটি কেন! নোটিস দেখে বিক্ষোভে পড়ুয়ারা

তবে রাজধানী দিল্লির ফলাফল শেষের দিক থেকে দ্বিতীয়। তালিকার একদম নীচে রয়েছে গুয়াহাটি। গুয়াহাটির ৭৪.৪৯ শতাংশ পড়ুয়া পাশ করেছে। দিল্লির পাশের হার ৮০.৯৭ শতাংশ।

সফল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন