China

China: পূর্ব লাদাখে সড়ক নির্মাণ করে প্রচুর ক্ষেপণাস্ত্র রকেট মজুত করছে চিন! সতর্ক ভারত

সূত্রের খবর, স্বশাসিত তিব্বত এলাকায় চিন প্রচুর রকেট, ক্ষেপণাস্ত্র মজুত করছে। এমনকি, বিমানঘাঁটিও তৈরি করেছ বলে সূত্রটি জানিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২১ ১৬:৩২
Share:

সড়ক নির্মাণ করে প্রচুর ক্ষেপণাস্ত্র এবং রকেট মজুত করছে চিন। রয়টার্স

পূর্ব লাদাখের কাছে সড়ক নির্মাণ করে ক্ষেপণাস্ত্র এবং রকেট মজুত করছে চিন। সূত্রের খবর, ওই সব রাস্তা ও সড়ক নির্মাণের কাজে স্থানীয়দের নিয়োগ করা হচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে একটি সূত্র জানিয়েছে, ‘‘চিনা সেনারা পূর্ব লাদাখ সেক্টরের বিপরীতে আকসাই চিন এলাকায় নতুন রাস্তা তৈরি করছে। এর ফলে তারা দ্রুত ভারতের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে পৌঁছে যেতে পারবে।’’ ওই সূত্র জানিয়েছেন, স্বশাসিত তিব্বত এলাকায় চিন প্রচুর পরিমাণে রকেট, ক্ষেপণাস্ত্র মজুত করছে। এমনকি, বিমানঘাঁটিও তৈরি করেছ বলে সূত্রটি জানিয়েছে।

Advertisement

দুর্গম এলাকায় দ্রুত পৌঁছনোর জন্য স্থানীয় তিব্বতিদের বাহিনীতে নিয়োগের কৌশল নিয়েছে চিনা বাহিনী। মূল ভূখণ্ড থেকে আসা সেনার তুলনায় ভূমিপুত্ররা তীব্র ঠান্ডার সঙ্গে যুঝে লড়াই করতে পারবে। সে কারণেই এই কৌশল বলে ওই সূত্র জানিয়েছেন।

গত শীতের তুলনায় অস্থায়ী ছাউনি ও রাস্তা তৈরি করে এ বার অনেক বেশি প্রস্তুত চিন। তাই ভারতের কাছে বিষয়টি বেশ চিন্তার বলেই মনে করছেন ওই সূত্র। তবে সতর্ক রয়েছে ভারত সম্প্রতি চিনের সঙ্গে একটি বৈঠকে সীমান্তে এই তৎপরতা প্রসঙ্গে ভারত তার উদ্বেগও প্রকাশ করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন