বায়ুসেনার ২ বিমানে ধাক্কা, মৃত ১ পাইলট

পুলিশ জানায়, ইয়েলেহাঙ্কার নিউ টাউনে জনবসতি এলাকায় ভেঙে পড়ে বিমানটি। আহত হন এক সাধারণ নাগরিক।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৭
Share:

পুলিশ জানায়, ইয়েলেহাঙ্কার নিউ টাউনে জনবসতি এলাকায় ভেঙে পড়ে বিমানটি। ছবি: এএফপি।

মহড়া চলাকালীন বায়ুসেনার সূর্যকিরণ দলের দু’টি বিমানের মুখোমুখি সংঘর্ষে প্রাণ হারালেন বায়ুসেনার উইং কম্যান্ডার সাহিল গাঁধী। আজ বেলা ১২টা নাগাদ বেঙ্গালুরুর ইয়ালাহাঙ্কা বায়ুসেনা ঘাঁটিতে অনুশীলনের সময়ে দু’টি বিমানের সংঘর্ষ হয়। আহত হয়েছেন উইং‌ কম্যান্ডার ভি টি শেলকে ও স্কোয়াড্রন লিডার টি জে সিংহ।

Advertisement

একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, কসরত দেখাতে গিয়ে ধাক্কা লেগে মাঝআকাশে ডিগবাজি খাচ্ছে দু’টি বিমান। তার পরে নিয়ন্ত্রণ হারিয়ে নীচে নেমে সোজা আছড়ে পড়ছে মাটিতে। বিমান থেকে বেরিয়ে এসে প্যারাশ্যুট খুলে নেমে আসতে পেরেছেন ভি টি শেলকে ও টি জে সিংহ। সাহিল গাঁধীর প্যারাশ্যুটটি খুলেছিল কি না বা তিনি আদৌ বিমান থেকে বেরোতে পেরেছিলেন কিনা স্পষ্ট জানা যায়নি। কীভাবে দুর্ঘটনা জানতে কোর্ট অব এনকোয়্যারি গঠন করা হয়েছে।

পুলিশ জানায়, ইয়েলেহাঙ্কার নিউ টাউনে জনবসতি এলাকায় ভেঙে পড়ে বিমানটি। আহত হন এক সাধারণ নাগরিক। বিমানটি আছড়ে পড়ার সময়ে এক জনের আর্তচিৎকার শোনা যায়। বুধবার থেকে বেঙ্গালুরুতে শুরু হচ্ছে ‘এরো ইন্ডিয়া ২০১৯’। সে জন্য বেঙ্গালুরুতেই রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন। খবর পেয়ে ঘটনাস্থলে যান তিনি।

Advertisement

বস্তুত ‘এরো ইন্ডিয়া ২০১৯’ প্রদর্শনীর জন্যই মহড়া দিচ্ছিলেন সূর্যকিরণ দলের পাইলটেরা। ওই প্রদর্শনীতে হাজির থাকেন দেশ-বিদেশের অসংখ্য দর্শক। মাঝআকাশে সূর্যকিরণ দলের কসরত এই প্রদর্শনীর প্রধান আকর্ষণ। এ বার ৬১টি বিমানের অংশ নেওয়ার কথা ছিল। তবে দুর্ঘটনার পরে তা বাতিল হয়ে গিয়েছে।

সূর্যকিরণ দলের হক বিমান দু’টি আসনের হলেও এক জন পাইলটই সাধারণত বিমানে থাকেন। মঙ্গলবার, একটি বিমানে দু’জন পাইলট ছিলেন। তাঁরা বেঁচে গিয়েছেন। উইং কম্যান্ডার প্রফুল্ল বক্সী বলেছেন, ‘‘আকাশে কসরত দেখাতে হলে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলনের প্রয়োজন হয়। এই কাজ অত্যন্ত ঝুঁকির। যে কারণে সারা বিশ্বে এই ধরনের দুর্ঘটনাও অনেক ঘটে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন