Congress

শ্রীনগরে মুক্ত সোজ়

সোজ়কে গ্রেফতার বা গৃহবন্দির রাখার খবর অস্বীকার করে এসেছে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২০ ০৫:০৩
Share:

সইফুদ্দিন সোজ়

অবশেষে তিনি মুক্ত হয়েছেন বলে জানিয়েছেন জম্মু ও কাশ্মীরের কংগ্রেস নেতা সইফুদ্দিন সোজ়। প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “২০১৯-এর ৫ অগস্ট আমার প্রহরীরাই জানান, আমাকে গৃহবন্দি করা হয়েছে। আমি নির্দেশ দেখতে চাইলে বলা হয়, সব কিছুই মৌখিক। তাঁরা নির্দেশ পালন করছেন মাত্র।’’ সোজ় জানিয়েছেন, রবিবার সেই প্রহরীরাই তাঁকে মুক্তির খবর জানিয়ে বলেছেন, এখন তিনি বাড়ির বাইরে যেতে পারেন।

Advertisement

সোজ়কে গ্রেফতার বা গৃহবন্দির রাখার খবর অস্বীকার করে এসেছে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর প্রশাসন। এমনকি জুলাইয়ে সুপ্রিম কোর্টেও তারা জানায়, করোনাভাইরাস ছড়িয়েছে বলে সোজ় বাড়ি থেকে বেরোচ্ছেন না। বিপক্ষের আইনজীবী যখন অভিযোগ করেন, চাইলেও বাড়ির বাইরে বেরোতে পারছেন না সইফুদ্দিন, প্রশাসন জানায়— প্রাক্তন এই কেন্দ্রীয় মন্ত্রীকে জ়েড ক্যাটেগরির সুরক্ষা দিতে হয়। তাঁর প্রহরায় নিযুক্ত জওয়ানেরা অনেকে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ায় তাঁকে পরামর্শ দেওয়া হয়েছে, বাড়ি থেকে না-বেরোতে। সইফুদ্দিন এ দিন জানান, “আমি বাড়ির বাইরে যেতে চাইলে প্রহরীরা বলতেন, স্বচ্ছন্দে যেতে পারেন। কিন্তু ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর থেকে রাজনৈতিক নেতাদের দেখলেই গ্রেফতার করা হচ্ছে। তাঁদের কোনও হিসেবও রাখা হচ্ছে না। আর তিনি বেরোলে, সেটা প্রশাসনকে জানাতেই হবে। তাই তাঁর না-বেরোনোই ভাল।” সোজ জানিয়েছেন, তাঁর দেহরক্ষীদের দিয়েই তাঁকে গৃহবন্দি করেছিল কেন্দ্রীয় প্রশাসন। তাঁরা খারাপ ব্যবহার করেননি, শুধু আটকে রাখা ছাড়া। কেউ দেখা করতে এলেও বাড়িতে ঢুকতে দেয়নি প্রহরীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন