Coronavirus

সকালের পর আর আপডেট হল না স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট, বাড়ল বিভ্রান্তি

বিভিন্ন বেসরকারি মাধ্যম এবং  সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, শুক্রবার ১৪টি রাজ্যে নতুন করে ৮৭ জনের আক্রান্তের খবর মিলেছে। তার মধ্যে যেমন রয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২০ ০০:৩৫
Share:

ছবি: পিটিআই।

প্রতি দিন নিজেদের ওয়েবসাইটে করোনা সংক্রান্ত আপডেট দেয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেখানে প্রতি দিন কত জন নতুন করে আক্রান্ত হচ্ছেন বা সুস্থ হচ্ছেন বা এখনও পর্যন্ত কত জন মারা গিয়েছেন সে সংক্রান্ত তথ্য দেওয়া হয়। কিন্তু শুক্রবার সকালের পর সেই ওয়েবসাইট আর আপডেট করা হয়নি। ফলে বিভ্রান্তি ছড়িয়েছে। বেড়েছে সংশয়ও।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রকের ওই ওয়েবসাইটে সর্বশেষ রিপোর্ট আপডেট হয়েছে এ দিন সকালে। সেখানে বলা হয়েছে, দেশে মোট আক্রান্তের সংখ্যা ৭২৪। তার মধ্যে ৬৭৭ জন ভারতীয় এবং ৪৭ জন বিদেশি। মৃত্যু হয়েছে ১৭ জনের। এবং সুস্থ হয়ে উঠেছেন ৬৭ জন। কিন্তু বিভিন্ন সূত্র এবং সংবাদ সংস্থা আক্রান্তের যে হিসেব দিচ্ছে, তা স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া হিসেবের থেকে অনেকটাই বেশি।

বিভিন্ন বেসরকারি মাধ্যম এবং সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, শুক্রবার ১৪টি রাজ্যে নতুন করে ৮৭ জনের আক্রান্তের খবর মিলেছে। তার মধ্যে যেমন রয়েছে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, সেখানে ৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। গুজরাতে ৩ জনের দেহে নতুন করে করোনাভাইরাসের হদিস মিলেছে। উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশেও নতুন করে আক্রান্ত হয়েছেন কয়েক জন। সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, কেরলে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯ জন। তাঁদের মধ্যে ৩৪ জন কাসরগড়ের এবং কান্নুরে ২ এবং ত্রিশূর, কোঝিকোড় ও কোলামে এক জন করে আক্রান্ত হয়েছেন। অন্য দিকে, তেলেঙ্গনায় ১০, মুম্বইয়ে ৫, ছত্তীসগঢ়ে ৬, রাজস্থানে ৭ জন এ দিন নতুন করে আক্রান্ত হয়েছেন। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, মধ্যপ্রদেশ, কর্নাটক এবং জম্মু-কাশ্মীর থেকেও নতুন করে কয়েক জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশের বিভিন্ন রাজ্য থেকে নতুন করে আক্রান্তের যে হিসেব উঠে আসছে তাতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেবে সঙ্গে অনেকটাই ফারাক।

Advertisement

আরও পড়ুন: করোনা আপডেট: আমেরিকায় আক্রান্ত বেড়ে ৮৫ হাজার, ছাপিয়ে গেল চিন, ইটালিকেও

আরও পড়ুন: মৃত্যুর আগে অন্তত ২৩ জনকে সংক্রমিত করেছেন পঞ্জাবের করোনা-আক্রান্ত

করোনা নিয়ে দেশ জুড়ে একটা আতঙ্ক তৈরি হয়েছে। সেই আতঙ্ককে বহু গুণে বাড়িয়ে দিচ্ছে প্রতি দিনের নতুন নতুন আক্রান্তের সংখ্যা। এমন একটা উদ্বেগজনক পরিস্থিতিতে সঠিক সংখ্যাটা জানার জন্য মানুষ উদগ্রীব। কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্টের সঙ্গে বিভিন্ন বেসরকারি মাধ্যম এবং সংবাদ সংস্থার প্রকাশিত তথ্যের মধ্যে বিস্তর ফারাক উঠে আসায় আক্রান্তের সংখ্যা নিয়ে মানুষের মধ্যে একটা বিভ্রান্তি তৈরি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন