Coronavirus

করোনা-যুদ্ধে সমন্বয়ে জোর স্বাস্থ্য মন্ত্রকের

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল কোনও রাজ্যের নাম না-করে বলেন, ‘‘আমাদের লক্ষ্যই হল, সব রাজ্যের সঙ্গে সমন্বয় রেখে কাজ করা।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২০ ০৬:০৭
Share:

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল।

করোনা রোখার লড়াইয়ে সব রাজ্যকে সমান ভাবে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গত শুক্রবারই কলকাতার বিভিন্ন অংশে লকডাউন পালন হচ্ছে না বলে রাজ্যকে সতর্ক করে চিঠি পাঠিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আজ সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল কোনও রাজ্যের নাম না-করে বলেন, ‘‘আমাদের লক্ষ্যই হল, সব রাজ্যের সঙ্গে সমন্বয় রেখে কাজ করা। করোনা মোকাবিলায় কী করা প্রয়োজন আর কী করা উচিত নয়, তা নিয়ে স্বরাষ্ট্রসচিব ও স্বাস্থ্যকর্তারা প্রায়শই রাজ্যের কর্তাদের সঙ্গে ভিডিয়ো-কনফারেন্স করছেন।’’

Advertisement

কেন্দ্রের চিঠিতে মূলত সংখ্যালঘু এলাকায় লকডাউন মানা হচ্ছে না বলে উল্লেখ ছিল। শনিবারই সেই অভিযোগ উড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘‘আমরা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছি। কমিউনাল ভাইরাসের বিরুদ্ধে নয়।’’ এটা রাজনীতি করার সময় নয় বলেও মন্তব্য করেছিলেন তিনি। নবান্নের এক কর্তা এ দিন বলেন, “রাজ্যে লকডাউনের প্রয়োগ ভাল ভাবেই চলছে। রাজ্য মনে করে, মানবিক ভাবে তা প্রয়োগ করা উচিত। মাইক্রোস্তরে যেখানে সংক্রমণের খবর আসছে, সেখানে বাড়তি নজর দেওয়া হচ্ছে। যেমন মুখ্যমন্ত্রী নিজে হাওড়ার উপর বাড়তি নজর দিতে বলেছেন।”

তবে লকডাউন ঠিক মতো কার্যকর করতে রাজ্যের আরও তৎপর হওয়া উচিত বলে মন্তব্য করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাঁর টুইট, ‘‘স্বরাষ্ট্র মন্ত্রকের সতর্ক-বার্তার প্রেক্ষিতে আমাদের সংশোধন করা দরকার।’’ ভারপ্রাপ্ত আধিকারিকদের দায়িত্ব চিহ্নিত করার কথাও বলেছেন তিনি।

Advertisement

কাল শেষ হচ্ছে লকডাউনের প্রথম ২১ দিন। এখনও সংক্রমণের খবর আসছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। যদিও ইতিমধ্যেই সুফল মিলেছে বলে দাবি করেছে মন্ত্রক। লব জানান, নিয়ম মেনে চলায় দেশের ১৫ রাজ্যের ২৫টি জেলায় গত সপ্তাহে নতুন করে সংক্রমণের তথ্য আসেনি।

আরও পড়ুন: বিনামূল্যে পরীক্ষা নয় সবার: শীর্ষ আদালত

আরও পড়ুন: এক বছর বন্ধ দেশ! ভাবছে ব্রিটিশ প্রশাসন

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। )

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন